বাসস
  ২৭ জানুয়ারি ২০২৩, ২০:১৬

 ফাইনালে নোভাক জকোভিচ

মেলবোর্ন, ২৭ জানুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়ান ওপেনে দশম বারের মতো পুরুষ এককের ফাইনালে উঠেছেন সার্বিয়া তারকা নোভাক জকোভিচ।  মেলবোর্নের রড লেভার এ্যারেনায় অনুষ্ঠিত সেমিফাইনালে আজ আমেরিকার অবাছাই টমি পলকে ৭-৫, ৬-১ ও ৬-২ গেমে হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেন জকোভিচ।
ক্যারিয়ারে রেকর্ড ২২তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের জন্য ফাইনালে চতুর্থ বছাই এই সার্বিয় তারকা প্রতিদ্বন্দ্বিতা করবেন গ্রীসের স্টিফানোস টিসিতসিপাসের বিপক্ষে। এর আগে তৃতীয় বছাই এই গ্রীক তারকা ৭-৬ (৭/২), ৬-৪ , ৬-৭ (৬/৮) ও ৬-৩ গেমে রাশিয়ার কারেন কাচানোভকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছেন।
আগামী রোববার অনুষ্ঠিতব্য ফাইনাল জিতলেই  রাফায়েল নাদালের সমান ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডের পাশে স্থান পাবেন জকোভিচ। সেই সঙ্গে ৩৫ বছর বয়সি এই টেনিস তারকা ফের ফিরে পাবেন বিশ্বের এক নম্বর স্থান। এর মাধ্যমে গত জুনের পর ফের শীর্ষস্থা দখল করবেন জকোভিচ। অবশ্য রোবার জয়লাভ করতে পারলে অপর ফাইনালিস্ট টিসিতসিপাসেরও রয়েছে শীর্ষস্থান লাভের সুযোগ।
আজ পিতা সার্দজানের অনুপস্থিতিতেই সেমি-ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেছেন জকোভিচ। বুধবার অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ছেলের জয়ে আপ্লুত হয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আবয়ব সম্বলিত পতাকা নিয়ে এক ব্যক্তির সঙ্গে ছবিতে পোজ দিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন তিনি। মুহুর্তেই ওই ঘটনাটি ক্ষোভের জন্ম দেয় ইউক্রেনে। টুর্নামেন্টে জকোভিচের পিতাকে নিষিদ্ধ করার আহ্বান জানানো হয় ইউক্রেনের পক্ষ থেকে।
পরে এক বিবৃতিতে সার্দজান জানান, তিনি সেমি-ফাইনাল থেকে দূরে থাকবেন। বিবৃতিতে তিনি বলেন, তিনি ‘শুধু শান্তি চান’, এবং মোটেও কোন ‘ব্যাঘাত’ ঘটাতে চান না।      

  • সর্বশেষ
  • জনপ্রিয়