বাসস
  ০৬ জানুয়ারি ২০২৩, ১৯:৪৩

ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় দেশব্যাপী চলছে শেখ কামাল যুব গেমস 

ঢাকা, ৬ জানুয়ারি, ২০২৩ (বাসস) : বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) আয়োজিত ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’ এর পঞ্চম দিন আজ শুক্রবারও দেশের বিভিন্ন জেলায় প্রতিযোগিতার উদ্বোধন হয়েছে এবং আন্ত:উপজেলা পর্যায়ে খেলা চলমান রয়েছে।  এ পর্বের ১০ জানুয়ারি পর্যন্ত চলবে।
আজ কুষ্টিয়া জেলা স্টেডিয়ামে আন্তঃউপজেলা পর্যায়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি।  কুষ্টিয়া জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে  অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এ্যাড, আ: কা: ম: সওরয়ার জাহান বাদশাহ্, সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ এবং পুলিশ সুপার মো. খাইরুল ইসলাম। এদিকে বরিশাল পর্বের খেলাও আজ শুরু হয়েছে। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে গেমসের উদ্বোধন করেন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। জেলা স্টেডিয়ামে সাতক্ষীরায় গেমসের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি কাজী আরিফুর রহমান। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের খুলনা বিভাগীয় প্রতিনিধি মাসুদুর রহমান মল্লিক ও প্রতিনিধি ওয়াসিফ আলী এবং জাতীয় পর্যায়ে ১৪ বারের সোনা জয়ী দ্রততম মানবী শিরিন আক্তার উপস্থিত ছিলেন। ফুটবল, ভলিবল, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জিমন্যাস্টিকস, শুটিং ও টেবিল টেনিসসহ মোট ৮টি ইভেন্টে জেলার সাতটি উপজেলার পাঁচ শতাধিক প্রতিযোগী অংশ নিচ্ছেন।
আজ ভোলা জেলায় এ্যাথলেটিকস ইভেন্টের মাধ্যমে যুব গেমস শেষ হয়েছে। দুপুরে জেলা পুলিশ লাইন্স মাঠে অনুষ্ঠিত তরুণ ১০০ মিটার দৌঁড়ে চ্যাম্পিয়ন ভোলা সদর উপজেলার জাহিদুল ইসলাম এবং রানারআপ লালমোহনের রিয়াদ হোসেন হয়েছেন। ২০০ মিটারে চ্যাম্পিয়ন লালমোহনের মো. হাসান এবং রানারআপ হয়েছেন বোরহানউদ্দিনের মো. আব্দুল্লাহ। ৪০০ মিটারে ভোলা সদরের মো. ফজলে রাব্বি চ্যাম্পিয়ন এবং রানারআপ হয়েছেন বোরহানউদ্দিনের মো. ফয়সাল। ৮০০ মিটারে ভোলা সদরের মো. ইয়ামিন চ্যাম্পিয়ন এবং রানারআপ হয়েছেন লালমোহনের মো. রিয়াদ হোসেন। ১৫০০ মিটারে ভোলা সদরের মো. রাসেল চ্যাম্পিয়ন এবং রানারআপ হয়েছেন লালমোহন উপজেলার মো. খালেক। 
তরুণী ১০০ মিটার দৌঁড়ে চ্যাম্পিয়ন  ভোলা সদরের  তামান্না আক্তার এবং রানারআপ হয়েছেন বোরহানউদ্দিনের সুমা। ২০০ মিটারে ভোলা সদরের চ্যাম্পিয়ন রুপভান এবং রানারআপ হয়েছেন লালমোহনের তামান্না। ৪০০ মিটারে ভোলা সদরের ফারিয়া চ্যাম্পিয়ন এবং রানারআপ হয়েছেন ভোলা সদরের সুমাইয়া। ৮০০ মিটারে ভোলা সদরের বিবি মরিয়ম চ্যাম্পিয়ন এবং রানারআপ হয়েছেন লালমোহনের জেসমিন আক্তার। ১৫০০ মিটারে ভোলা সদরের চ্যাম্পিয়ন আঞ্জুমান আরা ঐষি এবং রানারআপ হয়েছেন ভোলা সদরের বিবি মরিয়ম। এছাড়া তরুণী বিভাগে  উচ্চ লাফে চ্যাম্পিয়ন হয়েছেন ভোলা সদরের সুমাইয়া এবং রানারআপ হয়েছে ভোলা সদরের ফারিয়া। তরুণদের উচ্চ লাফে চ্যাম্পিয়ন হয়েছেন ভোলা সদরের রিয়াদ হোসেন এবং রানারআপ হয়েছেন বোরহানউদ্দিন উপজেলার জহিদুল ইসলাম। তরুণ লৌহ গোলক নিক্ষেপে চ্যাম্পিয়ন হয়েছেন ভোলা সদরের মো. হাসান ও রানারআপ হয়েছেন ভোলা সদরের মো. রিয়াজ। তরুণী লৌহ গোলক নিক্ষেপে ভোলা সদরের সুমাইয়া চ্যাম্পিয়ন এবং রানারআপ হয়েছেন লালমোহন উপজেলার অনামিকা পোদ্দার।
এদিকে গোপালগঞ্জে দাবার দলগত ইভেন্টে গোপালগঞ্জ সদরের তানভীর, কোটালীপাড়ার দেবনীল অধিকারী, সদরের মেহেদী হাসান ও মুকসুদপুরের রেদোয়ান হাসান চ্যাম্পিয়ন হয়েছেন। দাবা ব্লিজ ইভেন্টে দেবলীন অধিকারী প্রথম হন। দাবা র‌্যাপিড এককে তানভীর ফয়সাল খান প্রথম হন। তরুণী দাবা র‌্যাপিড ব্লিজ টুঙ্গিপাড়ার প্রাপ্তি বিশ্বাস প্রথম হয়েছেন। 
ঠাকুরগাঁও জেলায় টেবিল টেনিস তরুণ এককে সদর উপজেলার আশরাফ রহমান প্রথম এবং দ্বিতীয় হয়েছেন পীরগঞ্জের সানজিদ হাসান। তরুণী এককে সদরের জাবীন জামান প্রথম এবং দ্বিতীয় হয়েছেন রানীশংকৈলের হাফছা রহমান স্বর্ণা। অন্যদিকে গাইবান্ধার শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে তরুণ ফুটবলে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে গোবিন্দগঞ্জ উপজেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে সদর উপজেলা।
কুড়িগ্রামে জেলা স্টেডিয়াম মাঠে যুব গেমসের খেলা অনুষ্ঠিত হয়েছে। তরুণ ১০০ মিটার দৌঁড়ে সদর উপজেলার হাবিবুর রহমান, ২০০ মিটারে সদরের মো. বিপ্লব, ৪০০ মিটারে সদরের শরিফ শুভ, ৮০০ মিটারে সদরের কামরুল হাসান চ্যাম্পিয়ন হয়েছেন। উচ্চ লাফে কুড়িগ্রাম সদর উপজেলার মিনহাজুল ইসলাম, দীর্ঘ লাফ ও ট্রিপল জাম্পে রাজারহাটে আশরাফুল আলম, চাক্তি নিক্ষেপে সদরের দিগন্ত কুমার দাস, লৌহ গোলক নিক্ষেপে সদরের শাহানুর রহমান চ্যাম্পিয়ন হয়েছেন। এছাড়া তরুণী ১০০, ২০০ ও ৪০০ মিটার দৌঁড়ে সদরের রেখা আক্তার চ্যাম্পিয়ন হয়েছেন। এছাড়া উচ্চ লাফ, দীর্ঘ লাফ ও ট্রিপল জাম্পে সদর  উপজেলার স্বপ্না রানী চ্যাম্পিয়ন হয়েছেন। লৌহ গোলক নিক্ষেপে সদরের মায়া আক্তার এবং চাক্তি নিক্ষেপে জেমমিন আক্তার চ্যাম্পিয়ন হয়েছেন।
কক্সবাজারে আজ কারাতের কুমি বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন সদর উপজেলার আফরা আনজুমন। সদর উপজেলার সানন্দা পাল দ্বিতীয় হয়েছেন। ৪৫ কেজি কুমিতে চ্যাম্পিয়ন হয়েছেন রামুর নির্জনা বড়–য়া এবং দ্বিতীয় হয়েছেন সদর উপজেলার অদ্রি সাহা। কুমি ৫০ কেজি ওজন শ্রেনীতে  সদর উপজেলার শ্রেয়সী পাল, ৫৫ কেজিতে সদরের নন্দা চৌধুরী, ৬১ কেজি শ্রেনীতে  লাবন্য ভট্ট্রাচার্য্য, ৬৮ কেজিতে বর্শা চৌধুরী চ্যাম্পিয়ন হন। তরুণ ৪৫ কেজি ওজন শ্রেনীতে  রামুর নিলোপ বড়–য়া এবং দ্বিতীয় হয়েছেন টেকনাফের মুহাম্মদ সজিব। ৫০ কেজিতে শাহেদ জান অভি প্রথম এবং দ্বিতীয় হয়েছেন বিশ্বজিত শর্মা। ৫৫ কেজি ইভেন্টে দ্বিপ দে জয় প্রথম এবং দ্বিতীয় হয়েছেন সাইফুল আমিন। ৬০ কেজি ওজন শ্রেনীতে শুভ্র বিশ্বাস প্রথম এবং দ্বিতীয় হয়েছেন তাছিন আলম। ৬৭ কেজি বিভাগে অরিত্র চক্রবর্তী প্রথম এবং রাজিন হুদা মিশু দ্বিতীয় হয়েছেন। ৭৫ কেজিতে  প্রথম হয়েছেন মং চিংলা এবং দ্বিতীয় হয়েছেন অনাবিল পাল।
নড়াইলে ভলিবল প্রতিযোগিতা লোহাগড়া উপজেলাকে হারিয়ে নড়াইল সদর উপজেলা চ্যাম্পিয়ন হয়েছে। তরুণ কুস্তি ৪৫ কেজি ওজন শ্রেনীতে রাব্বি চ্যাম্পিয়ন এবং হুমায়ুন রানারআপ হয়েছেন। তরুণ কুস্তি ৪৮ কেজি ইভেন্টে প্রতিযোগিতায় শ্রাবন চ্যাম্পিয়ন এবং আব্দুল্লা রানারআপ হয়েছেন। তরুণ কুস্তি ৫১ কেজি ইভেন্টে আমির হোসেন চ্যাম্পিয়ন এবং তানভীর রানারআপ হয়েছেন। ৫৫ কেজি ওজন ইভেন্টে রাকিব চ্যাম্পিয়ন এবং শাহিন রানারআপ হয়েছেন।  কুস্তি ৬০ কেজি ওজন শ্রেনীতে  হাবিবুল্লাহ চ্যাম্পিয়ন এবং নঈম রানারআপ হয়েছেন। কুস্তি ৬৫ কেজিতে রাকিব চ্যাম্পিয়ন এবং সজিব রানারআপ হয়েছেন। ৭১ কেজিতে সালমান চ্যাম্পিয়ন এবং রিপন রানারআপ হয়েছেন। 
তরুণী কুস্তি ৩৬ কেজি ওজন শ্রেনীতে  সোহাগী চ্যাম্পিয়ন এবং সোহেলী রানারআপ হয়েছেন। তরুণ কুস্তি ৪৩ কেজি ইভেন্টে সীমন্তী চ্যাম্পিয়ন এবং প্রেমা রানারআপ হয়েছেন। ৪৬ কেজি ইভেন্টে সুরাইয়া চ্যাম্পিয়ন এবং পূজা রানারআপ হয়েছেন। তরুণী কুস্তি ৪৯ কেজি ইভেন্টে রিম্পা চ্যাম্পিয়ন এবং সিফতা রানারআপ হয়েছেন। ৫৩ কেজি ওজনে  বৈশাখী চ্যাম্পিয়ন এবং আইশা রানারআপ হয়েছেন। ৫৭ কেজি ওজনে  আন্না চ্যাম্পিয়ন এবং অর্পিতা রানারআপ হয়েছেন। তরুণী কুস্তি ৬১ কেজি ওজনে রুমা চ্যাম্পিয়ন এবং পিংকি রানারআপ হয়েছেন।
নীলফামারীতে সাঁতারে তরুণ ও তরুণীÑ উভয় বিভাগে চ্যাম্পিয়ন সদর উপজেলা। তরুণ দলে সদর উপজেলার শ্যামল চন্দ্র রায় সৈয়দপুর উপজেলার রিসাদ মুন্নাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। অপরদিকে তরুণী বিভাগে  নীলফামারী সদর উপজেলার রিয়া মনি সৈয়দপুর উপজেলার সুবর্না রানী রায়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। 
জয়পুরহাটে ব্যাডমিন্টন ইভেন্টে সদর উপজেলা তরুণ ও পাঁচবিবি উপজেলা তরুণী দল চ্যাম্পিয়ন হয়েছেন। ব্যাডমিন্টন ফাইনালে সদর উপজেলা তরুণ দল ৩-০ সেটে পাঁচবিবি উপজেলাকে হারিয়েছে। অন্যদিকে পাঁচবিবি উপজেলা তরুণী দল ২-১ সেটে আক্কেলপুর উপজেলাকে হারায়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়