BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৭

৮ ওভারের ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরালো ভারত

নাগপুর, ২৪ সেপ্টেম্বর ২০২২ (বাসস) : বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়াকে হারিয়ে  টি-টোয়েন্টি সিরিজের সমতায়  ফিরেছে  স্বাগতিক ভারত।
গতরাতে বৃষ্টি বিঘিœত দ্বিতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে  ৬ উইকেটে হারিয়ে  তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা  এনেছে  টিম ইন্ডিয়া। প্রথম টি-টোয়েন্টিতে ভারতের ২০৮ রানের পাহাড় টপকে ৪ উইকেটে জয় পেয়েছিলো অস্ট্রেলিয়া।
বৃষ্টির কারনে নাগপুরের ম্যাচটি ৮ ওভারে  নামিয়ে আনা হয় হয়। কার্টেল ওভারের ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। দ্বিতীয় ওভারেই আগের ম্যাচের নায়ক ক্যামেরুন গ্রিন ও গ্লেন ম্যাক্সওয়েলকে হারায় অস্ট্রেলিয়া। গ্রিন ৫ রানে রান আউট ও ম্যাক্সি খালি হাতে ভারতের স্পিনার অক্ষর প্যাটেলের শিকার হন।
চার নম্বরে নামা টিম ডেভিডকে ২ রানে বিদায় দেন প্যাটেল। ৩১ রানে ৩ ব্যাটারকে হারালেও, অস্ট্রেলিয়ার রানের চাকা ঘুড়িয়েছেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তাতে ৫ ওভারে ৪৬ রান পায় অসিরা। পঞ্চম ওভারের শেষ বলে ফিঞ্চকে দারুন এক ইর্য়রকারে বোল্ড করেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। আউট হওয়ার আগে ৪টি চার ও ১টি ছক্কায় ১৫ বলে ৩১ রান করেন ফিঞ্চ।
দলীয় ৪৬ রানে ফিঞ্চের আউটের পর ইনিংসের শেষ দিকে ভারতীয় বোলারদের উপর চড়াও হন উইকেটরক্ষক ম্যাথু ওয়েড। তার ২০ বলে  ৪৩ রানের ঝড়ো  ইনিংসের সুবাদে  ৮ ওভারে ৫ উইকেটে ৯০ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।  ছোট  ইনিংসে ৪টি চার ও ৩টি ছক্কা  মারেন ওয়েড। ভারতের প্যাটেল ২টি ও বুমরাহ ১টি উইকেট নেন।
৯১ রানের টার্গেটে ভারতকে দারুন সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত ও লোকেশ রাহুল। ১৭ বলে ৩৯ রানের জুটি গড়েন তারা। ৬ বলে ১০ রান করে ফিরেন রাহুল। ইনিংসের তৃতীয় ওভারে রাহুলকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন  স্পিনার এডাম জাম্পা।
পঞ্চম ওভারে ডাবল উইকেট তুলে ভারতকে চাপে ফেলে দেন জাম্পা। বিরাট কোহলিকে ১১ ও সূর্যকুমার যাদবকে শূন্য হাতে বিদায় করেন এ স্পিনার। চতুর্থ উইকেটে হার্ডিক পান্ডিয়াকে নিয়ে ২২ রানের জুটি গড়েন রোহিত।  যার মধ্যে পান্ডিয়ার অবদান ৯ রান ।
এমন অবস্থায় ম্যাচ জিততে শেষ ওভারে  ১০ রানের সমীকরন দাঁড় করায়  স্বাগতিক ভারত। অষ্টম ওভারের প্রথম বলে ছক্কা ও দ্বিতীয় ডেলিভারিতে চার মেরে ভারতের জয় নিশ্চিত করেন দিনেশ কার্তিক। ২ বলে অপরাজিত ১০ রান করেন কার্তিক।
২০ বলে অপরাজিত ৪৬ রান করে ভারতের জয়ে বড় অবদান রাখেন  রোহিত। ৪টি করে চার-ছক্কা মারা রোহিত  ম্যাচ সেরা নির্বাচিত হন। এই ইনিংসের সুবাদে  টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ ছক্কার মালিক হয়ে যান রোহিত। অস্ট্রেলিয়ার জাম্পা ১৬ রানে ৩ উইকেট নিয়ে দলকে হারের মুখ থেকে রক্ষা করতে পারেননি।
আগামী ২৫ সেপ্টেম্বর হায়দারাবাদে সিরিজ নির্ধারনী ম্যাচ খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়