BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ সেপ্টেম্বর ২০২২, ১৪:০০

ইউরোর বাছাইপর্বেও নিষিদ্ধ রাশিয়া

প্যারিস, ২১ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : ইউরো ২০২৪  চ্যাম্পিয়নশীপের বাছাইপর্বের ড্র’তে অংশ নিতে পারবে না রাশিয়া, এমনটাই জানিয়েছেন ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ও রাশিয়ান ফুটবল ফেডারেশন। 
বছরের শুরুতে ইউক্রেনে সামরিক আগ্রাসনের জেড়ে সব ধরনের ফুটবলীয় কার্যক্রম থেকে রাশিয়ান জাতীয় দল ও রাশিয়ান ক্লাবগুলোকে নিষিদ্ধ করা হয়েছিল। উয়েফার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ২৮ ফ্রেব্রুয়ারি উয়েফা কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী  রাশিয়ান দলগুলো  যেকোন ধরনের ফুটবলীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ আছে। গত ১৫ জুলাই সর্বোচ্চ ক্রীড়া আদালতও (সিএএস) এই একই সিদ্ধান্ত কহাল রেখেছে। এর সাথে আরো জানানো যাচ্ছে যে ইউরোপীয়ান ফুটবল চ্যাম্পিয়নশীপ ২০২৪’র বাছাইপর্বের ড্র’তে রাশিয়া অংশ নিতে পারবে না।’
জুলাইয়ে সিএএস’র নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া আপিল করেছে। রাশিয়ান ফুটবল ইউনিয়ন এ সম্পর্কে বলেছে, ‘ইউনিয়ন বর্তমানে সিএএস’র সিদ্ধান্তের পরিপূর্ণ রায়ের অপেক্ষায় আছে। এনিয়ে আরো পর্যবেক্ষন করা হচ্ছে।’
আসন্ন কাতার বিশ্বকাপ থেকেও রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। কাতার বিশ্বকাপে ইউরোপীয়ান অঞ্চলের বাছাইপর্বের প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করেছিল রাশিয়া। 
শুধুমাত্র পুরষ দলই নয় এ বছর ইংল্যান্ডের অনুষ্ঠিত নারী ইউরো চ্যাম্পিয়নশীপের অংশ নিতে পারেনি রাশিয়া। তাদের পরিবর্তে সেখানে পর্তুগালকে অন্তর্ভূক্ত করা হয়। 
২০২৪ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে জার্মানীতে অনুষ্ঠিত হবে। আগামী ৯ অক্টোবর ফ্রাংকফুর্টে এই আসরের বাছাইপর্বে ড্র অনুষ্ঠিত হবে। 
এদিকে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন করায় বেলারুশকেও ইউরো থেকে নিষিদ্ধ করার দাবী জানিয়েছে জার্মানী।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়