BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫৬

আফগানিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ শ্রীলংকার

দুবাই, ৩ সেপ্টেম্বর ২২০২২ (বাসস) : গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে ৮ উইকেটে পরাজিত হওয়ার মধুর প্রতিশোধ সুপার ফোর-এ নিলো শ্রীলংকা। আজ সুপার ফোরের প্রথম ম্যাচে শ্রীলংকা ৪ উইকেটে হারিয়েছে আফগানিস্তানকে।
শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় শ্রীলংকা। ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ব্যাটিংয়ে দারুন সূচনা করে আফগানিস্তান। ৪ দশমিক ৫ ওভারে উদ্বোধনী জুটিতে ৪৬ রান তুলে তারা। এরমধ্যে ১৩ রান করে ফিরেন হযরতুল্লাহ জাজাই।
দারুন শুরুর পর দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন গুরবাজ ও ইব্রাহিম জাদরান। দু’জনের ব্যাটিংয়ে ১২তম ওভারেই শতরানে পা রাখে আফগানিস্তান। এরই  মধ্যে  ২২ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরি করেন  গুরবাজ। ১৬তম ওভারে ভয়ংকর রুপে থাকা গুরবাজকে থামান শ্রীলংকার পেসার আসিথা ফার্নান্দো। ৪টি চার ও ৬টি ছক্কায় ৪৫ বলে ৮৪ রান করেন গুরবাজ।
দলীয় ১৩৯ রানে গুরবাজ ফেরার পর আউট হন ৩৮ বলে ৪০ রান করা ইব্রাহিম।
জাদরান ফেরার পর আফগানিস্তানের পরের দিকের ব্যাটাররা দ্রুত রান তুলতে পারেননি। শেষ ১৬ বলে ২৪ রান উঠে। ফলে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৫ রানের বড় স্কোর পায় আফগানরা। নাজিবুল্লাহ জাদরান ১০ বলে ১৭ ও রশিদ খান ৭ বলে ৯ রান করেন। শ্রীলংকার দিলশান মধুশানাকা ২টি উইকেট নেন।
জয়ের জন্য ১৭৬ রানের টার্গেটে মারমুখী শুরু করে শ্রীলংকা। পাওয়ার প্লেতে ৫৭ রান তুলেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। তবে সপ্তম ওভারের তৃতীয় বলে দলীয় ৬২ রানে লংকানদের উদ্বোধনী জুটি ভাঙ্গেন পেসার নাভিন উল হক। ২টি চার ও ৩টি ছক্কায় ১৯ বলে ৩৬ রান করে আউট হন কুশল।
নবম ওভারে স্পিনার মুজিব উর রহমানের শিকার হওয়া  নিশাঙ্কা ২৮ বলে ৩৫ রান করেন।  ৩টি চার ও ১টি ছক্কায় নিজেনর ইনিংসটি সাজান নিশাঙ্কা।
তিন নম্বরে নেমে সুবিধা করতে পারেনি চারিথ আসালঙ্কা। ৮ রান করেন তিনি।
এরপর মিডল-অর্ডারে দ্রুত গতিতে রান তুলেছেন দানুস্কা গুনাথিলাকা। অধিনায়ক দাসুন শানাকার সাথে ১৬ বলে ২৫ ও ভানুকা রাজাপাকসের সাথে ১৫ বলে ৩২ রান তুলেন গুনাথিলাকা। ২০ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংসে ২টি করে চার-ছক্কা মারেন গুনাথিলাকা । শানাকা ১০ রানে ফিরেন।
গুনাথিলাকা-শানাকা ফিরলেও, শ্রীলংকার জয়ের পথ নিশ্চিত করেন রাজাপাকসে। এতে শেষ ২ ওভারে ৮ রান দরকার পড়ে লংকানদের। ১৯তম ওভারের তৃতীয় বলে আউট হন রাজাপাকসে। ১৪ বলে ৩১ রান করেন তিনি। ঝড়ো  ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা মারেন রাজাপাকসে।
তবে শেষ পর্যন্ত হাসারাঙ্গা ডি সিলভা ৯ বলে ১৬ ও চামিকা করুনারতেœ ২ বলে ৫ রান করে শ্রীলংকার জয় নিশ্চিত করেন। আফগানিস্তানের মুজিব-নাভিন ২টি করে উইকেট নেন।
আগামী ৬ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে শ্রীলংকা ও ৭ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে খেলবে আফগানিস্তান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়