BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৬ আগস্ট ২০২২, ১৪:৩০

ভারতকে নিষিদ্ধ করলো ফিফা

নয়া দিল্লি, ১৬ আগস্ট, ২০২২ (বাসস) : খেলাটির সব ধরনের কার্যক্রম থেকে অনির্দিষ্টকালের জন্য অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নিষিদ্ধি করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থ ফিফা। তৃতীয় পক্ষের অনাকাক্সিক্ষত হস্তক্ষেপের কারনে তাৎক্ষণিকভাবে ভারতীয় ফুটবলের সব কার্যক্রম নিষিদ্ধ করে ফিফা বিবৃতি দিয়েছে। 
এ সম্পর্কে ফিফার এক বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের হস্তক্ষেপ ‘ফিফার আইন মারাত্মকভাবে লঙ্ঘন করে’। বিবৃতিতে বলা হয়, এআইএফএফ নিজেদের প্রাত্যহিক কাজে পূর্ণ নিয়ন্ত্রণ ফিরে না পাওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। ফেডারেশনের সাবেক সভাপতি প্রফুল প্যাটেলের নির্ধারিত মেয়াদ শেষ হওয়া এবং এর পরের নির্বাচন নিয়েই যত ঝামেলা তৈরী হয়েছে। মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও নতুন নির্বাচন না দিয়ে তিনি অফিস চালিয়ে যাচ্ছেন, যা আইনের পরিপন্থী হিসেবে রায় দিয়েছেন আদালত। দেশের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দিয়ে ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনকে দেয়। একই সঙ্গে বলা হয়, যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন করতে হবে। কিন্তু সেটি এখনও না হওয়াতেই ফিফার এই নিষেধাজ্ঞা।  
এ নিষেধাজ্ঞা চলাকালীন ভারতের কোনো ঘরোয়া টুর্নামেন্টকে স্বীকৃতি দেবে না এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ও ফিফা। জাতীয় দল কোনো আন্তর্জাতিক ম্যাচও খেলার সুযোগ পাবে না।
বিবৃতিতে আরো বলা হয়েছে, আগামী ১১-৩০ অক্টোবর ভারতে যে ফিফা অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবার কথা ছিল সেটা আপাতত সেখানে হচ্ছেনা। টুর্নামেন্ট সম্পর্কে পরবর্তী পদক্ষেপ দ্রুতই নেয়া হবে এবং বিষয়টি ফিফার ব্যুরো অফ কাউন্সিলের উপর ছেড়ে দেয়া হয়েছে। 
বিবৃতিতে  ফিফা লিখেছে, ভারতের কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রনালয়ের সঙ্গে তারা যোগাযোগ রাখছে। এখনো বিষয়টির ইতিবাচক সমাধান সম্ভব বলে ফিফা আশাবাদী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন