BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৩ আগস্ট ২০২২, ১৪:২১

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় নেই মেসি

প্যারিস, ১৩ আগস্ট ২০২২ (বাসস) : বিশ্ব ফুটবলের অন্যতম মর্যাদাকর ব্যক্তিগত পুরস্কার ব্যালন ডি’অর এবার আর ভাগ্যে জুটলো না লিওনেল মেসির। ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় যে নামই নেই সর্বোচ্চ সাত বার এই পুরস্কারের গর্বিত মালিক আর্জেন্টাইন এই সুপার স্টারের। 
২০০৬ সাল থেকে ব্যালন ডি’অরের তালিকায় ঝকঝক করতো মেসির নাম। আর ২০০৭ সাল থেকে তো সংক্ষিপ্ত তিনজনের তালিকায় তিনি থাকতেনই। ২০১৮ সাল ছিল শুধু ব্যতিক্রম। 
এদিকে নারীদের বিভাগে ২০১৯ সালের রানার-আপ লুসি ব্রোঞ্জ সংক্ষিপ্ত তালিকায় ইংল্যান্ডের ইউরো জয়ী দলের আরো দু’জনের সাথে ঠিকই জায়গা করে নিয়েছেন। 
৩৫ বছর বয়সী মেসি বার্সেলোনা থেকে ফরাসি রাজধানী প্যারিসে গিয়ে নিজেকে মেলে ধরতে পারেননি। আর সেটাই হয়ত তাকে এবার তালিকা থেকে ছিটকে দিয়েছে। তবে ধারনা করা হচ্ছে পুরস্কারের ফর্মেটে যে পরিবর্তন এসেছে সেটাও হয়ত মেসিকে বেছে না নেবার পিছনে নিয়ামক হিসেবে কাজ করেছে। এক ক্যালেন্ডার বছরে শুধুমাত্র সেরা খেলোয়াড়কেই পুরস্কারের জন্য মনোনয়নের একমাত্র যোগ্যতা হিসেবে আর ধরা হচ্ছেনা। বরং ব্যক্তিগত পারফরমেন্সের পাশাপাশি ম্যাচ জয়ে তার ভূমিকা ও একইসাথে ব্যক্তি হিসেবে আকর্ষণীয় চরিত্রের দিকটিও এবার পুরস্কার জয়ের জন্য বিবেচনা করা হচ্ছে যা আগে ছিলনা। 
২০২১ সালের গ্রীষ্মে বার্সেলোনা ছাড়াও পর পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগে কোন সাফল্য এনে দিতে পারেননি মেসি। রিয়াল মাদ্রিদের কাছে শেষ ১৬’ থেকেই প্যারিসের জায়ান্টদের বিদায় নিতে হয়। গত মৌসুমে পিএসজির হয়ে মাত্র ১৭ গোল করেছেন ৩৫ বছর বয়সী মেসি। 
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসির পিএসজি সতীর্থ নেইমারও। পুরো মৌসুমে পিএসজির হয়ে নেইমার ২৮ ম্যাচ খেলে করেছেন মাত্র ১৩ গোল।
তবে ৩০ জনের তালিকায় জায়গা হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। রেকর্ড ১৭তম বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন রোনাল্ডো, তার চেয়ে বেশি আর কেউ পাননি ।
২০২১-২২ মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমার। যে কারনে এবারের ব্যালন ডি’অর জয়ে ফেবারিট রিয়াল মাদ্রিদের এই ফরাসি স্ট্রাইকারই। রিয়ালকে তাদের ইতিহাসে ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতাতে দারুণ অবদান রেখেছেন বেনজেমা। টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫ গোল করেছেন। গত মৌসুমে লা লিগা জেতা রিয়ালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন এই ফরাসি স্ট্রাইকার।
ব্যালন ডি’অর জিতলে বেনজেমা হবেন এই পুরস্কার জয়ী ফ্রান্সের পঞ্চম ফুটবলার। তার আগে ফ্রান্সের খেলোয়াড় হিসেবে পুরস্কারটি জিতেছেন রেমন্ড কোপা (১৯৫৮), মিশেল প্লাতিনি (১৯৮৩, ১৯৮৪ ও ১৯৮৫), জিন-পিয়েরে পাপিন (১৯৯১) ও জিনেদিন জিদান (১৯৯৮)।
গত বুধবার এইনট্র্যাখ ফ্রাঙ্কফুর্টকে ২-০ গোলে হারিয়ে রিয়ালের উয়েফা সুপার কাপের শিরোপা জেতা ম্যাচেও একটি গোল করেছেন বেনজেমা। এটি ছিল রিয়ালের হয়ে তার ৩২৪তম গোল। এই গোলে ক্লাবের সাবেক কিংবদন্তী রাউল গঞ্জালেসকে পেছনে ফেলে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর রিয়ালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়ে গেছেন বেনজেমা।
আগামী ১৭ অক্টোবর ফরাসি ফুটবল ম্যাগাজিনের এই মর্যাদাকর পুরস্কারের বিজয়ীর নাম ঘোষনা করা হবে।
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা :
থিবাট কুর্তোয়া,  রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহাম্মদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বার্নার্ন্ডো সিলভা, লুইস দিয়াস, রবার্ট লিওয়ানোদোস্কি, রিয়াদ মাহারেজ, ক্যাসেমিরো, সন হেয়াং মিন, ফ্যাবিনহো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনাল্ডো, এন্টিনিও রুডিগার, কেভিন ডি ব্রুইনা, দুসান ভøাহোভিচ, ভার্জিল ফন ডাইক, হুয়াও ক্যান্সেলো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং ব্রত হালান্ড।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন