BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ জুলাই ২০২২, ২০:৩৭

পিএসজির দৃষ্টিকোণ পরিবর্তনের নতুন নাম গালটিয়ার

প্যারিস, ৬ জুলাই ২০২২ (বাসস/এএফপি): ক্রিস্টোফ গালটিয়ারকে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়ে কাতারী মালিকানাধিন ক্লাবটি এই বার্তা দিচ্ছে যে দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটলেও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্য থেকে সরে আসেনি তারা। তবে মরিসিও পচেত্তিনোর উত্তরসুরীকে এ জন্য কঠিন চাপ মোকাবেলা করতে হবে।
২০১১ সালে কাতারী মালিক পিএসজি কিনে নেয়ার পর ৫৫ বছর বয়সি গালটিয়ার হচ্ছেন সপ্তম কোচ। যিনি দুই বছরের জন্য ক্লাবটির দায়িত্বভার গ্রহন করেছেন।  ফরাসি ক্লাব ফুটবলে গত এক দশক ধরে প্রধান কোচ হিসেবে খ্যাতি লাভ করা গালটিয়ার গত মাসে নিস ছেড়ে গেছেন। সেন্ট এতিয়েনের হয়ে দারুন সফলতার সঙ্গে আট বছর কাটিয়েছেন এই কোচ। এই সময় ২০১৩ সালের লিগ কাপের শিরোপা জয় করেন তিনি। পরে লিলিতে কাটিয়েছেন চার বছর। ২০২১ সালে ক্লাবটিকে পাইয়ে দিয়েছেন লিগ ওয়ানের শিরোপা।
তবে পুর্বসুরি পচেত্তিনো, থমাস টাচেল, কার্লো আনচেলোত্তি কিংবা কোচের দায়িত্ব পেতে চাওয়া জিনেদিন জিদানের মতো  গালটিয়ারের  প্রোফাইল ততটা  সমৃদ্ধ নয়। 
গতকাল তিনি বলেন,‘ বিশ্বমানের খেলোয়াড় পরিপুর্ন একটি ড্রেসিং রুম পাওয়াটা ভাগ্যের ব্যাপার। তবে আমরা শুধু চটকদার হতে চাই না। আর ব্লিং ব্লিং নয়, চাকচিক্য স্টাফ আর নেই।’ লিলিতে সবার আগে রক্ষন মন্ত্রে বলিয়ান হয়ে ৪-৪-২ ফর্মেশনে সফল হয়েছিলেন গালটিয়ার। তবে তিনি জানেন কিলিয়ান এমবাপ্পে, মেসি ও নেইমারকে নিয়ে গড়া পিএসজির প্রত্যাশাটা ভিন্ন।
তিনি বলেন,‘ আমি এখানে থাকা খেলোয়াড়দের সঙ্গে মানিয়ে নিব। সবার আগে আমাদের জিততে হবে। কিন্তু আমাদের যে স্কোয়াডটি আছে সেটি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন। সুতরাং আমাদের ভালো ফুটবল খেলতে হবে।’
গতমাসে বরখাস্ত হওয়া স্পোর্টিং পরিচালক লিওনার্দোর পরিবর্তিত হিসেবে লুইস কাম্পোসের যোগদানের পর পিএসজিতে পাড়ি জমালেন গালটিয়ার। কাম্পোসের হাতে গড়া মোনাকো ২০১৭ সালে লিগ শিরোপা জয় করেছিল। আর গত বছর লিলিকে শিরোপা এনে দেন গালটিয়ার। 
নিজে মোনাকোতে থাকার সময় থেকেই এমবাপ্পে সম্পর্কে জানেন কাম্পোস। পরে রিয়াল মাদ্রিদে যেতে না দিয়ে তাকে বেশ সহজেই আরো তিন বছরের জন্য চুক্তিবদ্ধ করার সিদ্ধান্তটিও ছিল তার জন্য গুরুত্বপুর্ন বিষয়।       
অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে গালটিয়ারের অভিজ্ঞতা খুব একটা সমৃদ্ধ নয়। তবে এমবাপ্পেকে  কেন্দ্র  করে তিনি এমন একটি দল তৈরী করবেন বলে আশা করছেন, যেটি গত ১১ বছরের ব্রিবতকর ব্যর্থতাকে পেছনে ফেলে শিরোপা জিততে পারে। 
গালটিয়ার বলেন,‘ এই মুহূর্তে সে (এমবাপ্পে) বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। আমাদের দরকার সব মেধাবী খেলোয়াড়কে একই বৃন্তে গাঁথা। সেটি যদি সম্ভব হয়, তাহলে পিএসজি একটি দুর্দান্ত দল হবে এবং আমরা অসাধারণ একটি মৌসুম পাব।’
ইতোমধ্যে ক্লাব ছেড়ে যাওয়া এ্যাঞ্জেল ডি মারিয়ার পরিবর্তিত হিসেবে পোর্তো থেকে পুর্তগীজ মিডফিল্ডার ভিটিনহাকে দলে ভিড়িয়েছে পিএসজি। এছাড়াও আছেন মেসি ও নেইমার। যারা ইতোমধ্যেই মৌসুম পুর্ব অনুশীলনের জন্য  রিপোর্ট করেছেন। 
নেইমার অবশ্য ক্লাব ছাড়ার চেস্টা করছেন। তবে গালটিয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি চান বার্সেলোনার সাবেক ওই তারকা যেন দলেই থাকেন। তিনি বলেন,‘ যে কোন কোচই তাকে দলে চাইবে।  তার কাছে আমি কি চাই সে সম্পর্কে আমার পরিস্কার ধারনা আছে। আমি চাই সে দলে থাকুক।  বিপক্ষে যাবার চেয়ে  নেইমারের আমাদের সঙ্গে থাকাটাই   বেশী ভালো হবে।’
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন