BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ জুলাই ২০২২, ১৬:০৬

সুইপ শটে অস্ট্রেলিয়ানদের অনুসরণ করতে বলছেন সিলভারউড 

গল, ২ জুলাই, ২০২২ (বাসস) : অস্ট্রেলিয়ার কাছে গল টেস্ট তিন দিনে হারের পর, নিজ দলের ব্যাটারদের প্রতিপক্ষের সুইপ শটকে অনুসরণ করতে বললেন শ্রীলংকার প্রধান কোচ ক্রিস সিলভারউড।  
গল-এর স্পিন টার্নিং উইকেটে অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের ৯ উইকেট শিকারের ম্যাচে হতাশাজনক ব্যাটিং ছিলো শ্রীলংকার। 
এ ম্যাচে শ্রীলংকার পক্ষে সর্বোচ্চ ৫৮ রান ছিলো উইকেটরক্ষক-ব্যাটার নিরোশান ডিকবেলার। 
এ বছর ইংল্যান্ডের কোচের পদ থেকে সরিয়ে দেয়া হলে  গত এপ্রিলে শ্রীলংকার দায়িত্ব নেন তিনি। সিলভারউড জানান, গল টেস্টে প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতে পারেনি তার দল।
তিনি বলেন, ‘আমরা প্রতিপক্ষকে চাপে রাখতে ব্যর্থ হয়েছি। আমরা ব্যাট হাতে ৫০ রান কম করেছি এবং আরও ৫০ রান বেশি দিয়েছি এবং এসব থেকে আমাদের শিক্ষা নেয়া দরকার।’
অস্ট্রেলিয়ার উসমান খাজা ৭১, ক্যামেরন গ্রিন ৭৭ এবং উইকেটরক্ষক-ব্যাটার অ্যালেক্স ক্যারি ৪৫ রান করে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার রান ৩২১এ নিয়ে যান।যেখানে  প্রথম ইনিংসে শ্রীলংকার সংগ্রহ ছিল  ২১২ রান।
সফরকারী ব্যাটাররা শুধুমাত্র সুইপ বা রিভার্স-সুইপেই সীমাবদ্ধ থাকেননি, টার্নিং উইকেটে দ্রুত রান পেতে, প্রতিপক্ষের স্পিনারদের বিপক্ষে নিজেদের পা’ও ব্যবহার করেছেন বলে মনে করেন সিলভারউড।
সিলভারউড বলেন, ‘আমরা দেখেছি ভালোভাবে সুইপ শট ব্যবহার করেছে অস্ট্রেলিয়া। টার্নিং উইকেটে আমাদের এমন করতে হবে।’
ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুটের উদাহরণও টেনে আনেন সিলভারউড। গত বছর শ্রীলংকাকে ২-০ ব্যবধানে হারাতে বড় ভূমিকা রেখেছিলেন রুট। একটি ডাবল সেঞ্চুরিসহ সিরিজে ৪২৬ রান করেছিলেন তিনি।
সিলভারউড বলেন, ‘কিভাবে সুইপ করতে হয় রুট আমাদের তা দেখিয়েছেন।’
তিনি আরও বলেন, ‘সেটি ছিল তার ক্যারিয়ারের অন্যতম সেরা মৌসুম। আমরা ইতোমধ্যেই ড্রেসিংরুমে এটা নিয়ে কথাও বলেছি। এই মুহূর্তে আমাদের আত্মবিশ্বাস নেই।’
দ্বিতীয় ইনিংসে মারমুখী হবার চেষ্টা করেছিলেন শ্রীলংকার অধিনায়ক দিমুথ করুনারতেœ। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ককে প্রথম ওভারে পরপর তিনটি বাউন্ডারি মেরেছেন।
কিন্তু লায়ন ও হেডের বোলিং তোপে ভেঙ্গে পড়ে শ্রীলংকা। ম্যাচের পর ব্যাটারদের হতাশাজনক ব্যাটিংয়ের কথা স্বীকার করেন সিলভারউড। 
করুণারতেœ বলেন, ‘আমি মনে করি প্রতিপক্ষকে চাপে রাখতে ব্যাটিং ইউনিট হিসাবে আমাদের ঠিকভাবে দায়িত্ব  পালন এবং ভাল স্কোর করা দরকার।’
তিনি আরও বলেন, ‘ আমরা নিজেদের কন্ডিশনে খেলছি, আমরা জানি কিভাবে টার্ন খেলতে হয়, কিন্তু আমাদের নেওয়া   সিদ্ধান্তগুলো  ভুল ছিল।’
গল-এ আগামী ৮ জুলাই থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন