BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ মে ২০২২, ১৫:০৯

শেষ বিশ্বকাপ খেলার দ্বারপ্রান্তে মেসি-রোনাল্ডো

ঢাকা, ২১ মে ২০২২ (বাসস) : কাতার বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ছয়মাস বাকি। পুরো ফুটবল বিশ্ব যেখানে অধীর আগ্রহে অপেক্ষা করছে আরো একবার বিশ্মমঞ্চে নিজেদের প্রিয় খেলোয়াড়দের পারফরমেন্স উপভোগের সেখানে কিছুটা হলেও বিষাদেও ছায়া ভর করেছে মেসি-রোনাল্ডো ভক্তদের। কারন আধুনিক বিশ্বের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর জন্য এটাই শেষ বিশ্বকাপ। ক্যারিয়ারে এখনো বিশ্বকাপের ট্রফিটি হাতে না তোলা এই দুই সুপারস্টারের সামনে বিশ্বকাপ জয়ের শেষ সুযোগও এটি। এতে নি:সন্দেহে অন্তত একজন বঞ্চিচতই থাকবেন। 
মেসি-রোনাল্ডোর মাঝে হঠাৎ করেই ২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপের শিরোপা উপহরা দেয়া কিলিয়ান এমবাপ্পে বৈশ্বিক তারকা হিসেবে নিজেকে প্রমান করেছেন। বিশ্বকাপের ঐ আসরে শেষ ১৬’তে আর্জেন্টিনাকে বিদায় করে মেসিকে টপকে গিয়েছিলেন এমবাপ্পে। এই মুহূর্তে যদিও পিএসজিতে মেসি-এমবাপ্পে একে অপরের সতীর্থ। 
মাত্র ২৩ বছর বয়সেই এমবাপ্পে প্রতিদিনই যেন নিজেকে প্রমানের লড়াইয়ে মেতে উঠেছেন। বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেবার পর মেসিকে নিয়ে যেখানে হইচই পড়ার কথা ছিল সেখানে পারফরমেন্সের ভিত্তিতে নি:সন্দেহে আর্জেন্টাইন সুপারস্টারকে টপকে গেছেন এমবাপ্পে। 
মেসি ও রোনাল্ডো একে অপরের সাথে ব্যালন ডি’অরের ১৩টি ট্রফির মধ্যে ১২টি ভাগ করে নিয়েছেন, এর মধ্যে মেসি নিয়েছেন সর্বোচ্চ সাতটি। উভয়ই আঞ্চলিক সর্বোচ্চ টুর্ণামেন্টের শিরোপা  নিজ নিজ দেশকে  উপহার দিয়েছেন। কিন্তু কখনই বিশ্বকাপের শিরোপা জিততে পারেননি। কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে মেসির পঞ্চম বিশ্বকাপ। ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে অভিষেকে যখন তিনি গোল করেছিলেন তখন তার বয়স ছিল মাত্র ১৮। তার নেতৃত্বে ২০১৪ সালে আর্জেন্টিান বিশ্বকাপের ফাইনালে খেলেছিল। যদিও জার্মানীর কাছে পরাজিত হয়ে হতাশ হতে হয়। সৌদি আরবের বিপক্ষে আগামী ২২ নভেম্বর আর্জেন্টিনার বিশ্বকাপ মিশনের সময় মেসির বয়স ৩৫ পার হয়ে যাবে। গত মার্চে মেসি বলেছিলেন, ‘বিশ্বকাপের পর বেশ কিছু বিষয় আমাকে পুর্নবিবেচনা করতে হবে। আশা করছি সবকিছু ভালভাবেই সম্পন্ন হবে। তবে অবশ্যই অনেক কিছু পরিবর্তন হয়ে যাবে। 
এদিকে রোনাল্ডো খেলেছেন চারটি বিশ্বকাপ। গত বছর আন্তর্জাতিক গোলের তালিকায় ইরানের আলি দেইকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করেছেন রোনাল্ডো। কিন্তু বিশ্বকাপের নক আউট পর্বে তিনি কখনই গোল করতে পারেননি। বছরের শেষে পর্তুগীজ এই অধিনায়ক ৩৮ বছরে পা রাখবেন। তারপরও শারিরীক ফিটনেসের দিক থেকে তিনি অনেককে পিছনে ফেলেছেন। এবারের মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে করেছেন ২৪ গোল। এটাই তার শেষ বিশ্বকাপ কিনা এমন প্রশ্নের উত্তরে রোনাল্ডো বলেছিলেন, ‘এটা সম্পূর্ণ আমার নিজস্ব সিদ্ধান্ত, আর কারো না।’
এদিকে কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল শেষে করিম বেনজেমা ৩৫ বছরে পা রাখবেন। রিয়াল মাদ্রিদের হয়ে এবারের মৌসুমে ক্যারিয়ারের সেরা ফুটবল খেলেছেন এই অভিজ্ঞ ফরাসী তারকা। লা লিগার সর্বোচ্চ এই গোলদাতা ব্যালন ডি’অর জয়ে নিজেকে ফেবারিট হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এ পর্যন্ত ২০১৪ সালে ক্যারিয়ারের একমাত্র বিশ্বকাপ খেলেছেন বেনজেমা। সেক্স-টেপ কেলেঙ্কারীতে পাঁচ বছরের জন্য জাতীয় দল থেকে নিষিদ্ধ ছিলেন বেনজেমা। 
গত বিশ্বকাপে সেরা খেলোয়াড় লুকা মড্রিচ বেনজেমার সাথে রিয়ার মাদ্রিদের হয়ে মাঠ মাতিয়েছেন। ২০১৮ ব্যালন ডি’অর বিজয়ী এই ক্রোয়েট তারকার বয়স বিশ্বকাপের সময় ৩৭ হবে। 
ইউরোপীয়ান ফুটবলের সাম্প্িরতক তারকা রবার্ট লিওয়ানদোস্কি এ পর্যন্ত পোল্যান্ডের হয়ে বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ খেলে কোন গোল করতে পারেননি। ৩৪ বছর বয়সী এই পোলিশ তারকার  এটি শেষ বিশ্বকাপ হতে পারে। তার সাথে এই তালিকায় যুক্ত হতে যারেন অভিজ্ঞ উরুগুইয়ান লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি। এমনকি এদের থেকে অপেক্ষাকৃত কম বয়সী নেইমার (৩০) তার ভবিষ্যত নিয়ে এখনই চিন্তা করছেন। এ সম্পর্কে ব্রাজিলিয়ান এই সুপারস্টার বলেছেন, ‘এটাকে আমি শেষ বিশ্বকাপ হিসেবে ধরে নিয়ে মাঠে নামবো। কারন এখনো আমি জানি না বিশ্বকাপের মত সর্বোচ্চ মঞ্চে চার বছর পর খেলার মত মানসিকতা বা ফিটনেস আমার থাকবে কিনা।’
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন