BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৫ মে ২০২২, ২০:৩৮

সাকিবের প্রশংসায় হেরাথ

চট্টগ্রাম, ১৫ মে ২০২২ (বাসস) : সাকিব আল হাসান টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলকে প্রয়োজনীয় ভারাসাম্য এনে দিয়েছেন বলে  মনে করেন টাইগারদের স্পিন কোচ রঙ্গনা হেরাথ।
আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের প্রথম দিনে ৪ উইকেটে ২৫৮ রান করেছে শ্রীলংকা। সফরকারীরা ভালো অবস্থায় থাকলেও, এই ধরনের কন্ডিশনে, সাকিবের উপস্থিতি বাংলাদেশকে উজ্জীবিত করেছে।
করোনা থেকে সুস্থ হয়ে দলে ফিরেন সাকিব। এটি ছিল এ বছরে তার প্রথম টেস্ট ম্যাচ । কোনরকম অনুশীলন ছাড়াই মাঠে নামা তার উচিত হবে কি-না তা নিয়ে বির্তক ছিলো।
তবে সাকিবের উপস্থিতিই  দলকে উজ্জীবিত করেছে বলে জানান হেরাথ। কারন একই সাথে অতিরিক্ত ব্যাটার এবং বোলার খেলাতে পারছেন তারা। এর অর্থ এই টেস্টে পাঁচ বোলার এবং সাত ব্যাটার নিয়ে খেলতে পারছে বাংলাদেশ।
হেরাথ বলেন, ‘আমি সবসময় বিশ্বাস করি, আমাদের যদি টেস্টে পাঁচজন বোলার থাকে, তাহলে ২০ উইকেট নিতে সেটি সহায়তা করে। এটি বোলারদের কাজকে সহজ করে দেয়। সেই সাথে অন্যদেরও বিশ্রাম দেয়।’
আজ ১৯ ওভার বোলিং করে মাত্র ২৭ রান দিয়ে ১ উইকেট নেন সাকিব। বল হাতে সবচেয়ে মিতব্যয়ী বোলার ছিলেন তিনি। তাই ফ্লাট উইকেট থাকার পরও সহজে রান করতে পারেননি শ্রীলংকার ব্যাটাররা।
অনুশীলন ছাড়াও এমন পারফরমেন্স দিয়ে সাকিব প্রমান করেছেন, বাংলাদেশের বড় তারকা তিনি। যা স্বীকার করেছেন হেরাথও।
হেরাথ বলেন, ‘আমরা তার মত সামর্থ্যবান খেলোয়াড় খুব বেশি পাই না। এমনকি অনুশীলন না করেও, প্রথম ডেলিভারিটি উইকেট ধরেই করেছেন তিনি। এটা তার আত্মবিশ্বাসের জন্য খুবই ভালো। সে আজ খুব ভালো বোলিং করেছে, সে ছিল সবচেয়ে মিতব্যয়ী বোলার। সাকিব সাথে থাকলে দলে ভারসাম্য থাকে। নয়তো, আমাদের এমন কাউকে খুঁজে বের করতে হয়, যে ব্যাট করতে এবং বোলিংও করতে পারে। আমি  শতভাগ আত্মবিশ্বাসী ছিলাম, অনুশীলন ছাড়াই নিজেকে উজার করে দিবে সে।’
হেরাথ আরও বলেন, শ্রীলংকা ব্যাটসম্যানদের রান আটকাতে দলগতভাবে ভালো পারফরমেন্স করেছে বোলাররা। চার উইকেট হারালেও, ওভার প্রতি তিন রান করতে পারেনি সফরকারীরা। তাই এই কন্ডিশন ও উইকেটের কারনে এটি বাংলাদেশের জন্য সাফল্যই।
হেরাথ বলেন, ‘এটি তাদের বোলিংয়ের বৈচিত্র্যের উপর নির্ভর করে। সাকিব সহজেই স্লো বোলিং করতে পারেন। তাইজুল নিজের গতিতে বেশ পরিবর্তন আনতে পারেন। পরিস্থিতি বুঝতে হবে নাঈমকে এবং নিজের কাজ করতে হবে। এজন্য উন্নতি করতে হবে তার।’
তবে উচ্চতার কারনে বিদেশে কন্ডিশনে বাংলাদেশের জন্য সম্পদ হতে পারেন নাইম। হেরাথ বলেন, ‘ আপনার হাতে নাঈমের মতো লম্বা খেলোয়াড় থাকলে  সেটি আপনাকে এটি অতিরিক্ত সুবিধা দিবে (বিদেশী কন্ডিশনে)। মেহেদি (মিরাজ) সম্প্রতি খুব ভালো খেলছে। নাঈম তার সুযোগ পেয়ে ভাল বোলিং করেছে, যা বাংলাদেশ ক্রিকেটের জন্য দুর্দান্ত।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন