BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ ডিসেম্বর ২০২১, ১৬:২৮

রিটেইন তালিকায় রাখা হলো না সাকিব-মুস্তাফিজকে

নয়া দিল্লি, ১ ডিসেম্বর, ২০২১ (বাসস) : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসরে  নতুন দু’টিসহ মোট ১০টি দল অংশ নিবে। নতুন দু’টি দল যুক্ত হওয়ায়  নতুন করে হবে নিলাম। নিলামের জন্য পুরনো দলগুলো কিছু খেলোয়াড়কে ধরে রাখতে পারবে। সেই অনুযায়ী রিটেইন তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
নিয়মনুযায়ী, পুরনো আট ফ্র্যাঞ্চাইজি সর্বাধিক চার জন ক্রিকেটারকে দলে রাখতে পারবে। রিটেইন তালিকা চূড়ান্ত করে ফেলেছেন আটটি ফ্র্যাঞ্চাইজি। তবে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে রিটেইন তালিকায় রাখেনি  তাদের দুই ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস। তাই আগামী আসরের নিলামে দেখা যাবে সাকিব ও ফিজকে।
অন্য আটটি দল নিলামের আগে কোন খেলোয়াড়দের দলে ধরে রেখেছে, সেই তালিকা দেখা যাক।
গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপরা কিংস। তারা দলে রেখে দিয়েছে মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, রূতুরাজ গায়কোয়াড় ও ইংল্যান্ডের মঈন আলিকে। ধোনিকে ১২ কোটি , জাদেজাকে ১৬ কোটি , মঈনকে ৮ কোটি  এবং রূতুরাজকে ৬ কোটি রুপিতে দলে রেখেছে চেন্নাই। নিলামের জন্য চেন্নাইয়ের হাতে থাকছে ৪৮ কোটি টাকা।
গত আসরের রানার্স-আপ কোলকাতা নাইট রাইডার্স। তার দলে রাখলো ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলকে ১২ কোটি , বরুণ চক্রবর্তীকে ৮ কোটি, ভেঙ্কটেশ আয়ারকে ৮ কোটি এবং ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইনকে ৬ কোটি রুপিতে  দলে ধরে রেখেছে । সাকিবকে রাখেনি কোলকাতা। ৪৮ কোটি রুপিতে  নিয়ে পরের নিলামে নামবে কোলকাতা।
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ধরে  রেখেছে  অধিনায়ক বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলকে ও মোহাম্মদ সিরাজকে। কোহলি ১৫ কোটি, ম্যাক্সওয়েল ১১ কোটি ও সিরাজ ৭ কোটি রুপিতে থাকছেন  ব্যাঙ্গালুরুতে। নিলামের জন্য ব্যাঙ্গালুরুর হাতে থাকছে ৫৭ রুপি টাকা।
অধিনায়ক রোহিত শর্মাকে ১৬ কোটি, জসপ্রিত বুমরাহকে ১২ কোটি সূর্যকুমার যাদবকে ৮ কোটি এবং ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ডকে ৬ কোটি রুপিতে দলে রেখে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। ৪৮ কোটি রুপি নিয়ে নিলামে লড়াই করবে মুম্বাই।
পঞ্জাব কিংস মায়াঙ্ক আগরওয়ালকে ১২ কোটি  ও অর্শদীপ সিংকে ৪ কোটি রুপিতে ধরে রেখেছে। তাদের হাতে আছে ৭২ কোটি রুপি।
সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসনকে ১৪ কোটি , আব্দুল সামাদ এবং উমরান মালিককে ৪ কোটি রুপিতে দলে রেখে দিয়েছে। ৬৮ কোটি রুপি আছে সানরাইজার্সের।
দিল্লি ক্যাপিটালস ঋষভ পান্থকে ১৬ কোটি,অক্ষর প্যাটেলকে ৯ কোটি , পৃথ্বী’শকে সাড়ে ৭ কোটি  ও দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্টিকে সাড়ে ৬ কোটি রুপিতে ধরে রেখেছে । দিল্লি হাতে থাকছে সাড়ে ৪৭ কোটি রুপি।
ইংল্যান্ডের জস বাটলারকে ১০ কোটি,যশস্বী জয়সওয়ালকে ৪ কোটি রুপিতে  দলে রেখেছে। রজস্থান। যেখানে  জ্ায়গা হয়নি মুস্তাফিজের। ৬২ কোটি রুপি নিয়ে নিলামে লড়বে রাজস্থান।
পুরনো দলগুলো যেসব খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে তাদের মধ্যে থেকে নতুন দুই দল লক্ষনৌ ও আহমেদাবাদ ১ ডিসেম্বর থেকে পরবর্তী ২৫ দিনের মধ্যে ৩৩ কোটি টাকা খরচ করে তিনজন খেলোয়াড় দলে নিতে পারবে নিলামের আগে। ঐ তিন জনের মধ্যে দুইজন দেশি ও একজন বিদেশি নেয়া যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন