বাসস
  ২০ জুন ২০২৪, ১৯:০৩

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র উভয়েরই লক্ষ্য প্রথম জয়

বার্বাডোজ, ২০ জুন ২০২৪ (বাসস) : টি-টোয়েন্টি বিশ^কাপের সুপার এইট পর্বে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে দুই স্বাগতিক দেশ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। প্রথম ম্যাচে হারের স্বাদ নিয়ে দ্বিতীয় ম্যাচে একে অপরের মুখোমুখি হচ্ছে এই দু’দল। সুপার এইটে প্রথম জয়ের লক্ষ্য নিয়ে আগামী ২২ জুন বার্বাডোজে বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।
সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়ায় প্রথমে ব্যাট করে ব্যাটারদের বড় ইনিংস ছাড়াই ৪ উইকেটে ১৮০ রানের লড়াকু পুঁজি পায় ক্যারিবীয়রা। দলের পক্ষে ওপেনার জনসন চার্লস সর্বোচ্চ ৩৮ রান করেন। এছাড়া ৩৬ রান করে করেন নিকোলাস পুরান ও অধিনায়ক রোভম্যান পাওয়েল। ইনিংসের শেষ দিকে ১৫ বলে অনবদ্য ২৮ রানের ইনিংস খেলেন শেরফানে রাদারফোর্ড।
ব্যাটাররা ১৮০ রানের পুঁজি এনে দিলেও ওয়েস্ট ইন্ডিজকে জয়ের স্বাদ দিতে পারেনি বোলাররা। ইংল্যান্ডের ওপেনার ফিল সল্টের সামনে অসহায় ছিলেন আকিল হোসেন-আলজারি জোসেফ-আন্দ্রে রাসেলরা। সল্টের ৪৭ বলে অপরাজিত ৮৭ রানের ইনিংসে হারের স্বাদ পায় ওয়েস্ট ইন্ডিজ।
ইংল্যান্ডের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়াতে চান ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পাওয়েল। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমাদের বোলিং ভালো হয়নি। দ্বিতীয় ম্যাচে বোলিংয়ে আরও উন্নতি করতে হবে। প্রতিপক্ষের ব্যাটারদের চাপে রাখতে পারলে, উইকেট পাওয়া সহজ হবে। আশা করছি, যুক্তরাষ্ট্রের বিপক্ষে পরের ম্যাচেই আমরা সেরা পারফরমেন্স প্রদর্শন করতে পারবো এবং জয় নিয়ে মাঠ ছাড়তে পারবো।’
এদিকে, দরুন খেলেও দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরে বিশ^কাপের সুপার এইট পর্ব শুরু করেছে যুক্তরাষ্ট্র। মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় বিশ^কাপে আরও একটি বড় অঘটনের জন্ম দিতে পারেনি যুক্তরাষ্ট্র। ১৯৫ রানের টার্গেটে মিডল অর্ডারের চার ব্যাটার মিলে মাত্র ২৩ রান করতে পারে। আর সেখানেই যুক্তরাষ্ট্রের হাতের মুঠো থেকে ম্যাচ বেড়িয়ে যায়।
তারপরও ৭৬ রানে পাঁচ উইকেট পতনের  পর ষষ্ঠ উইকেটে ৪৩ বলে ৯১ রানের জুটি গড়ে যুক্তরাষ্ট্রকে লড়াই ফিরিয়েছিলেন ওপেনার আন্দ্রিস গাউস ও হারমিত সিং। কিন্তু আস্কিং রান রেট অনেকখানি বেড়ে যাবার কারনে শেষদিকে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলতে পারেনি যুক্তরাষ্ট্র। ৬ উইকেটে ১৭৬ রান করে তারা। ৫টি করে চার-ছক্কায় ৪৭ বলে সর্বোচ্চ ৮০ রানে অপরাজিত থাকেন গাউস।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে না পারার আক্ষেপে ভুগছেন গাউস। মিডল অর্ডারে বড় জুটি হলে, জয়ের সুযোগ ছিলো বলে মনে করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে প্রোটিয়াদের কাছে হারের দুঃখ ভুলতে চান গাউস, ‘মিডল অর্ডারে বড় জুটি হলে, ম্যাচের ফল অন্যরকম হতে পারতো। আশা করি, আগের ম্যাচের ভুলগুলো দ্রুতই শুধরে  উঠতে পারবে ব্যাটাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে চাই আমরা। গ্রুপ পর্বে ভালো ক্রিকেট খেলেছি।  তাই দলের শক্তি ও সামর্থ্যের ব্যাপারে আমাদের আত্মবিশ^াস আছে।’
এই প্রথমবারের মত টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। তবে ইতোমধ্যে ওয়ানডে ফরম্যাটে একবার দেখা হয়েছে দু’দলের। ২০২৩ সালের ওয়ানডে বিশ^কাপ বাছাই পর্বে যুক্তরাষ্ট্রকে ৩৯ রানে হারিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ।  
ওয়েস্ট ইন্ডিজ দল : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), আলজারি জোসেফ, জনসন চার্লস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, শাই হোপ, আকিল হোসেন, শামার জোসেফ, ব্রান্ডন কিং, গুডাকেশ মোতি, নিকোলাস পুরান, আন্দ্র্রে রাসেল, শেরফানে রাদারফোর্ড ও রোমারিও শেফার্ড।
যুক্তরাষ্ট্র দল : মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), অ্যারন জোন্স, এন্ড্রিস গোস, কোরি অ্যান্ডারসন, আলী খান, হারমিত সিং, জেসি সিং, মিলিন্ড কুমার, নিসর্গ প্যাটেল, নীতিশ কুমার, নসথুশ কেনজিগে, সৌরভ নেত্রভালকার, শেডলি ভ্যান, স্টিভেন টেইলর ও শায়ান জাহাঙ্গীর।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়