বাসস
  ১৬ জুন ২০২৪, ১৫:০৫

ইউরো ২০২৪: পিছিয়ে পড়েও জয় দিয়ে শুরু চ্যাম্পিয়ন ইতালির, স্পেনের দূরন্ত সূচনা

ডর্টমুন্ড, ১৬ জুন ২০২৪ (বাসস/এএফপি) : ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের ইতিহাসে সবচেয়ে কম সময়ে গোল হজম করেও শেষ পর্যন্ত আলবেনিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে ইউরো যাত্রা শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। গ্রুপ-বি’র অপর ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শুভ সূচনা করেছে স্পেন। 
ডর্টমুন্ডের মাঠে ম্যাচ শুরুর মাত্র ২৩ সেকেন্ডে   নেদিম বারামির গোলে এগিয়ে যায় আলবেনিয়া। যদিও ইতালি এতে মোটেই বিচলিত হয়নি। ১১ মিনিটে আলেহান্দ্রো বাস্তোনির হেডে সমতায় ফিরে ইতালি। নিকোলো বারেলা ১৬ মিনিটে দুর্দান্ত শটে আজ্জুরিদের এগিয়ে দেন। এই গোলই ২০২০ ইউরো বিজয়ীদের জয় দিয়ে শিরোপা মিশন ধরে রাখার জন্য যথেষ্ঠ ছিল। বিরতির ঠিক আগে ডেভিড ফ্রাত্তেসির শট পোস্টে না লাগলে জয়ের ব্যবধান বাড়তে পারতো। 
ইতালির অভিজ্ঞ ফরোয়ার্ড ফেডেরকো চিয়েসা বলেছেন, ‘এটা একটি নেতিবাচক পরিস্থিতি ছিল। কিন্তু আমরা দারুনভাবে ঘুড়ে দাঁড়িয়েছি। ইউরো ২০২০’এ ফাইনাল আমাদের সামনে ভেসে উঠেছিল। ঐ ম্যাচেও আমরা শুরুতেই পিছিয়ে পড়েছিলাম। আজ আমরা একসাথে দারুন খেলেছি, একটি দল হিসেবে ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছি, ঠিক এটাই আমাদের কোচ চেয়েছিলেন।’
তিন বছর আগে ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে একাদশ  থেকে পাঁচজন খেলোয়াড় কালকের মূল দলে ছিলেন। বৃহস্পতিবার গ্রুপের দ্বিতীয় হেভিওয়েট ম্যাচে আজ্জুরিরা স্পেনের মুখোমুখি হবে। 
কালকের ম্যাচে আলবেনিয়ার মত দলের বিপক্ষে আরো বড় ব্যবধানে জয়ী হওয়া উচিত ছিল বলে অনেকেই মনে করছেন। কোচ লুসিয়ানো স্পালেত্তি অবশ্য মনে করেন এই জয়টা বেশ সহজেই এসেছে, ‘আমি দলের পারফরমেন্সে দারুন খুশী। কিন্তু এটা নিয়ে অতি আনন্দিত হলে চলবে না, এখনো অনেকটা পথ বাকি। আমাদের আরো বেশী আগ্রাসী হতে হবে। ক্ষুধার্ত হয়ে আরো সুযোগ তৈরী করতে হবে, অতিরিক্ত আরো কিছু গোল করার চেষ্টা করতে হবে।’
আগামী ম্যাচে ফলাফল যাই হোক না কেন ইতালি ইতোমধ্যেই গ্রুপ-বি থেকে ইউরো ২০২৪’র নক আউট পর্বের পথে অনেকটাই এগিয়ে গেছে। গত দুটি বিশ^কাপে খেলতে ব্যর্থ হবার পর ইউরোর বাছাইপর্বে নিজেদের খুব একটা মেলে ধরতে পারেনি আজ্জুরিরা। এ কারনে এবারের টুর্ণামেন্টে অনেকটাই অজানা তকমা নিয়েই খেলতে এসেছে ইতালি। 
কাল বরুসিয়ার মাঠে আলবেনিয়ার লাল-কালো জার্সিতে সমর্থকদের যেন ঢল নেমেছিল। ব্রাজিলিয়ান সাবেক আর্সেনাল ও বার্সেলোনা লেফট-ব্যাক সিলভিনহোর অধীনে ম্যাচের শুরুতেই ইতালিকে গোল হজমের লজ্জা তারা কেউই বিশ^াস করতে পারেনি। তবে শর্ট কর্নার থেকে ডিমারকোর কাছ থেকে বল পেয়ে লোরেঞ্জো পেলেগ্রিনির ক্রসে ইন্টার মিলান সেন্টার-ব্যাক বাস্তোনি পোস্টের কাছ থেকে হেডের সাহায্যে ইতালিকে সমতায় ফেরান। পাঁচ মিনিট পর জাসির আসানির ক্লিয়ারেন্সের বল সরাসরি বারেলার কাছে যায়। প্রথম সুযোগেই বারেলা গোলরক্ষক থমাস স্টারকোশাকে পরাস্ত করেন। 
দিনের আরেক ম্যাচে তিনবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন বার্লিনে ক্রোয়েশিয়াকে হতাশ করে স্বপ্নের শুরু করেছে। আলভারো মোরাতা ২৯ মিনিটে ডেডলক ভাঙ্গেন। তিন মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন ফাবিয়ান রুইন। ডানি কারভাহাল বিরতির ঠিক আগে দলের হয়ে তৃতীয় গোলটি করেন। 
এ নিয়ে ইউরো চ্যাম্পিয়নশীপে সপ্তম গোল করলেন মোরাতা। এর মাধ্যমে ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার এ্যালান শিয়েরার ও ফ্রান্সের আঁতোয়ান গ্রীজম্যানের সাথে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি যৌথভাবে তৃতীয় স্থানে উঠে এলেন। ১৪ গোল করে এই তালিকার শীর্ষে রয়েছে ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ৯ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছে সাবেক ফরাতি তারকা মিশেল প্লাতিনি। 
স্প্যানিশ কোচ লুইস ডি লা ফুয়েন্তে বলেছেন, ‘অবশ্যই এই জয় আমাদের অনেকটাই এগিয়ে দিবে। কিন্তু মাত্র পাঁচদিনের মধ্যে আবারো বড় ম্যাচে আমাদের ইতালির মোকাবেলা করতে হবে। সব মিলিয়ে আমাদের শান্ত থাকতে হবে। দলের লক্ষ্য অনেক দুর যাওয়া, এজন্য পা অবশ্যই মাটিতে রাখতে হবে।’
২০২২ বিশ^কাপ সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়ার জন্য এটি একটি বাজে রাত ছিল। বদলী খেলোয়াড় ব্রুনো পেটকোভিচের পেনাল্টি রুখে দিয়েছিলেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সাইমন। ফিরতি বলে আবারো পেটকোভিচ বল জালে জড়ালেও ইভান পেরিসিচের পেনাল্টি আইন ভঙ্গের কারনে ভিএআর গোলটি বাতিল করে। 
কোলনে দিনের শুরুতে গ্রুপ-এ’র ম্যাচে হাঙ্গেরিকে ৩-১ গোলে পরাজিত করে টুর্নামেন্টে দারুন সূচনা করেছে সুইজারল্যান্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়