বাসস
  ২১ মে ২০২৪, ১৯:২৫

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজে মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড

লিডস, ২১ মে ২০২৪ (বাসস) : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষবারের মত প্রস্তুতিমূলক সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড। বিশ্বকাপের জন্য নিজেদের ঝালিয়ে নিতে আগামীকাল থেকে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করতে যাচ্ছে দু’দল। লিডসে আগামীকাল সিরিজের প্রথম টি-টোয়েন্টি শুরু হবে রাত ১১টা ৩০ মিনিটে।
বিশ্বকাপের দশদিন আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার দারুন সুযোগ পেয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড। চার ম্যাচের সিরিজ দিয়ে বিশ্বকাপের জন্য চূড়ান্ত প্রস্তুতি নিবে দু’দল। বিশ^কাপের অফিসিয়াল কোন প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে না পাকিস্তান ও ইংল্যান্ড। কারন দু’দলের দ্বিপাক্ষীক সিরিজ শেষ হবে ৩০ মে। আর ২ জুন থেকে শুরু হবে বিশ^কাপ। তাই এই সিরিজ দিয়ে বিশ^কাপের প্রস্তুতি সাড়বে পাকিস্তান ও ইংল্যান্ড।
সদ্য আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষ করে ইংল্যান্ডের মাটিতে পা রাখে পাকিস্তান। আইরিশদের ২-১ ব্যবধানে হারিয়েছে তারা। প্রথম ম্যাচ হারলেও শেষ দুই ম্যাচ জিতে নেয় পাকরা। 
বিশ^কাপের আগ মুহূর্তে হওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে সিরিজকে গুরুত্বের সাথে দেখছে পাকিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ড সিরিজের ভুলগুলো পুনরাবৃত্তি করতে রাজি নয় পাকরা। দলের অধিনায়ক বাবর আজম বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিশ^কাপের জন্য নিজেদের ভালোভাবে প্রস্তুত করার এটাই সেরা মঞ্চ। আগের সিরিজের ভুলগুলো ইংল্যান্ডের বিপক্ষে পুনরাবৃত্তি করতে চাই না।’
এই সিরিজ দিয়ে পাকিস্তানের কোচ হিসেবে দায়িত্ব শুরু করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক খেলোয়াড় ও কোচ গ্যারি কারস্টেন। ২০১১ সালে ওয়ানডে বিশ^কাপ জয়ী ভারতের কোচ ছিলেন তিনি। 
নতুনভাবে আন্তর্জাতিক কোন দলের কোচ হবার পর কারস্টেন বলেছিলেন, ‘আবারও কোন দলের কোচের দায়িত্ব পেয়ে আমি রোমাঞ্চিত। বিশ^ ক্রিকেটে পাকিস্তানের সুনামকে আরও মজবুত করার লক্ষ্য নিয়েই কাজ শুরু করবো আমি।’
পাকিস্তানের মত এই সিরিজ দিয়ে বিশ^কাপের প্রস্তুতি সাড়তে চায় টি-টোয়েন্টি বিশ^কাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গত বছরের ডিসেম্বরের পর প্রথমবারের মত টি-টোয়েন্টি খেলতে নামছে ইংলিশরা। কিন্তু আইপিএল নিয়ে বেশিরভাগ খেলোয়াড় ব্যস্ত থাকায় খুশি ইংল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার স্যাম কারান। তিনি বলেন, ‘দীর্ঘদিন আন্তর্জাতিক অঙ্গনে টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়নি আমাদের। কিন্তু দলের বেশিরভাগ ক্রিকেটারই গত দুই মাস আইপিএলে ব্যস্ত সময় কাটিয়েছে। আমি মনে করি আইপিএলে অংশগ্রহণ করায় উপকৃত হয়েছে দলের ক্রিকেটাররা।’
এদিকে পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও আন্তর্জাতিক অঙ্গনে ফিরতে যাচ্ছেন ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার। কনুইর ইনজুরির কারনে গত এক বছর ধরে প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলেননি তিনি। ইংল্যান্ডের বিশ^কাপ দলেও রাখা হয়েছে তাকে। 
আর্চার দলে ফেরায় ইংল্যান্ড রোমাঞ্চিত বলে জানালেন কারান, ‘কয়েকটি বছর আর্চারের জন্য সত্যিই কঠিন ছিল। আশা করছি সে তার সেরা খেলা ফিরিয়ে আনতে পারবে, যা তার মধ্যে আছে। তার মানের একজন খেলোয়াড়কে দলে ফিরে পেয়ে সবাই অনেক বেশি রোমাঞ্চিত।’
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২৯ ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড। এরমধ্যে পাকিস্তানের জয় ৯ ম্যাচে এবং ইংল্যান্ডের জয় ১৮ ম্যাচে। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়েছে। টাই হওয়া ম্যাচে সুপার ওভারে জয় পেয়েছিলো ইংলিশরা। 
পাকিস্তান : বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ইরফান, নাসিম শাহ, সাইম আইয়ুব, আঘা সালমান, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসমান খান। 
ইংল্যান্ড : জশ বাটলার (অধিনায়ক), জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, বেন ডাকেট, ফিল সল্ট, মঈন আলি, স্যাম কারান, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, জোফরা আর্চার, টম হার্টলি, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রিসি টপলি ও মার্ক উড। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়