বাসস
  ০২ মার্চ ২০২৪, ১২:৪৮

ভ্যালেন্সিয়ায় ভিনিসিয়াসের বিরুদ্ধে বর্ণবাদী আচরণ ভুলে যায়নি রিয়াল

মাদ্রিদ, ২ মার্চ ২০২৪ (বাসস/এএফপি) : লা লিগায় ফিরতি ম্যাচে আবারো ভ্যালেন্সিয়ার মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে মে মাসে ভ্যালেন্সিয়ার মাঠে ভিনিসিয়াস জুনিয়র বর্ণবাদের স্বীকার হয়েছিলেন। স্বাগতিক সমর্থকদের এই আচরণ নিয়ে বিশ^ব্যপী বেশ সমালোচনা তৈরী হয়েছিল। মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি সে কারনে ম্যাচের আগে সতর্ক করে বলেছেন এখনো সেই ঘটনা ভুলে যায়নি গ্যালকটিকোরা। 
ভ্যালেন্সিয়ার বিপক্ষে গত মৌসুমে রিয়াল মাদ্রিদের  ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে ভিনিকে উদ্দেশ্য করে বেশ কয়েকবার বর্ণবাদী মন্তব্য করেছে সমর্থকরা। ২০১৮ সালে রিয়ালে যোগ দেবার পর থেকে এই ব্রাজিলিয়ান তরুণ বর্নবাদের শিকার হয়েছেন। সাম্প্রতিক তাকে ঘিড়ে এই ধরনের ঘটনায় পুরো ফুটবল বিশ^ নড়েচড়ে বসে। বিশেষ করে স্প্যানিশ ফুটবলে এই ধরনের আচরণ যাতে আর না হয় সে ব্যপারে সংশ্লিষ্টদের সতর্ক হবার নির্দেশ দেয়া হয়। 
আনচেলত্তি অবশ্য বলেছেন ঘটনার জেড়ে ভ্যালেন্সিয়া যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন তাতে তিনি সন্তুষ্ট, ‘গত বছর যা ঘটেছিল তা আমরা ভুলে যাইনি। যেখানে এই ধরনের কাজ হলে সেগুলো নিয়ে আমাদের নিন্দা করতেই হবে। ভ্যালেন্সিয়া দারুনভাবে বিষয়টিতে কাজ করেছে। যারা দোষ করেছিল তাদের শনাক্ত করে নিষিদ্ধ করেছে। কারন বর্ণবাদ একটি অপরাধ।’
শক্তিশালী একটি প্রতিপক্ষের বিপক্ষে নিজেদের সেরা খেলারই ইঙ্গিত দিয়েছেন আনচেলত্তি। এদিকে গত সপ্তাহে ভ্যালেন্সিয়ায় একটি বহুতল ভবনে অগ্নিকান্ডের ঘটনায় ১০জন নিহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন আনচেলত্তি। এ সময় ইতালিয়ান কোচ বলেন, ‘আমরা এমন একটি শহরে খেলতে যাচ্ছি যেখানে কয়েকদিন আগে একটি দূর্ঘটনা ঘটেছে। ক্ষতিগ্রস্থ পরিবারের প্রতি আমাদের সমবেদনা আছে। একটি সেরা ম্যাচ উপহার দেয়াই এখন আমাদের মূল লক্ষ্য।’
ভিনিসিয়াসের পাশাপাশি ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহামও সংক্ষিপ্ত সময়ের জন্য ইনজুরি কাটিয়ে আবারো ফিট হয়ে উঠেছেন। আনচেলত্তি বলেছেন গোঁড়ালির ইনজুরি কাটিয়ে বেলিংহাম এখন খেলার জন্য পুরোপুরি প্রস্তুত। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়