বাসস
  ২৩ ডিসেম্বর ২০২৩, ১৫:০৫

প্রথমবারের মত ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তুললো ম্যান সিটি

জেদ্দা, ২৩ ডিসেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : ব্রাজিলিয়ান জায়ান্ট ফ্লুমিনেন্সকে ৪-০ গোলে বিধ্বস্ত করে প্রথমবারের মত ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। 
এর মাধ্যমে ২০১২ সালের পর থেকে এই প্রতিযোগিতায় ইউরোপীয়ন ক্লাবগুলোর আধিপত্য টিকে থাকলো। জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি মাঠে প্রথম মিনিটেই জুলিয়ান আলভারেজের গোলে এগিয়ে যাবার পর থেকে সিটিকে নিয়ে পুরো ম্যাচে আর কোন শঙ্কা তৈরী হয়নি। নিনোর প্রথমার্ধের আত্মঘাতি গোলে ব্রাজিলিয়ানদের অঘটনের স্বপ্ন শেষ হয়ে যায়। শেষ ১০ মিনিটে ফিল ফোডেন ও আলভারেজ আরো দুই গোল করলে সিটির বড় জয় নিশ্চিত হয়। 
গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জয়ের মাধ্যমে প্রথমবারের মত ট্রেবল জয়ী সিটি আগস্টে প্রথমবারের মত উয়েফা সুপারও কাপও ঘরে তুলেছিল। এর মাধ্যমে সিটি বস পেপ গার্দিওলা এক অনন্য রেকর্ডও গড়েছেন। প্রথম কোচ হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের হয়ে চারবার ক্লাব বিশ^কাপের শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করেছেন গার্দিওলা। এর আগে বার্সেলোনার হয়ে দুইবার ও বায়ার্ন মিউনিখের হয়ে একবার এই শিরোপা জয় করেছিলেন গার্দিওলা। 
কাল ফাইনাল শেষে গার্দিওলা বলেছেন, ‘ট্রেবল জয় সত্যিই বিশেষ কিছু। কিন্তু সাথে এই  দুটি ট্রফিসহ এখন পাঁচটি বড় শিরোপা জয় এই দলের ইতিবাচক মানসিকতার প্রমান দেয়। কোচ হিসেবে আমি সত্যিই গর্বিত। আমরা সবাই সম্মিলিতভাবে  এই কৃতিত্ব অর্জন করেছি। যতটা ম্যাচ বা শিরোপা জয় হোক না কেন, আমরা সবসময়ই পরবর্তী ম্যাচ জয়ের জন্য প্রস্তুত থাকি।’
সিটি প্রিমিয়ার লিগে ফর্মহীনতা নিয়ে সৌদি আরবে উড়ে যাবার কারনে ফ্লুমিনেন্সের সামনে কিছুটা আশা ছিল। কিন্তু ইউরোপীয়ান এলিট ক্লাবগুলো বিশে^র অন্যান্য দলগুলোর তুলনায় যে বেশ খানিকটা এগিয়ে তা আরো একবার এই ফাইনালের মাধ্যমে প্রমানিত হলো। এনিয়ে ক্লাব বিশ^কাপে টানা ২২টি ম্যাচে জয়ী হলো ইউরোপীয়ান ক্লাব ।  
এর আগে ফাইনালে পথে জাপানের উরাওয়া রেডসকে সেমিফাইনালে ৩-০ গোলে পরাজিত করেছিল সিটিজেনরা। ঐ ম্যাচে ৪৫ মিনিট পর প্রথম গোলের দেখা পেলেও এবার এগিয়ে যেতে লেগেছে মাত্র ৪৫ সেকেন্ড। ক্লাব বিশ^কাপের ফাইনালে সবচেয়ে দ্রুততম সময়ে গোলের রেকর্ড গড়েছেন আলভারেজ। নাথান এ্যাকের শট পোস্টে লেগে ফেরত এলে  আলভারেজ জালে জড়িয়ে সিটিকে এগিয়ে দেন। মাত্র ২৩ বছর বয়সে আলভারেজ আন্তর্জাতিক পর্যায়ে ক্লাব বিশ^কাপ ও কোপা আমেরিকা জেতার কৃতিত্ব দেখালেন। রিভার প্লেটের হয়ে কোপা লিবারেটডর্স জয় করেছেন। সিটির ক্যারিয়ারে জিতেছেন প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ ও উয়েফা সুপার কাপ।
২৭মিনিটে রড্রির পাসে ব্রাজিলিয়ান রক্ষনভাগ উন্মুক্ত হয়ে গেলে ফোডেনের ক্রসে অধিনায়ক নিনোর আত্মঘাতি গোলে ব্যবধান দ্বিগুন হয়। জন আরিয়াসের হেড দুর্দান্ত ভাবে রুখে দিয়ে বিরতির আগে সিটিকে রক্ষা করেছেন এডারসন। কিন্তু তার বিপরীত গোলরক্ষক ফ্যাবিওকে বেশ ব্যস্ত সময় পার করতে হয়েছে। ৩৭ বছর বয়সী এই গোলরক্ষকের কারনে ফ্লুমিনেন্সের পরাজয়ের ব্যবধান বাড়েনি। বিরতির আগে ফ্যাবিও দুইবার জ্যাক গ্রীলিশের শট রুখে দিয়েছেন। দ্বিতীয়ার্ধের শুরতে ফোডেনকে হতাশ করেছেন।
 ম্যাচ শেষ হওয়ার  ২০ মিনিট আগে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে বাধ্য হন রড্রি। এবারের মৌসুমে স্প্যানিশ এই মিডফিল্ডার অনুপস্থিত থাকা তিনটি প্রিমিয়ার লিগ ম্যাচেই সিটিজেনরা পরাজিত হয়েছে। ২৭ ডিসেম্বর এভারটন সফরে যাবে সিটি, যে ম্যাচে রড্রির খেলার নিয়ে শঙ্কা রয়েছে। 
৭২ মিনিটে আলভারেজের ক্রসে ফোডেন দলের হয়ে তৃতীয় গোলটি করেন। ম্যাচ শেষের দুই মিনিট আগে আলভারেজের দ্বিতীয় গোলে সিটির বড় জয় নিশ্চিত হয়। ইনজুরিতে থাকা আর্লিং হালান্ডের অনুপস্থিতিতে আক্রমনের ভাগের নেতৃত্বে থাকা আলভারেজ এনিয়ে মৌসুমে ১০ম গোল করলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়