বাসস
  ০৮ ডিসেম্বর ২০২৩, ১৮:৪৭

বেশি চাপ নেওয়ায় বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরেছে আফগানিস্তান : ট্রট

কাবুল, ৮ ডিসেম্বর ২০২৩ (বাসস) : বেশি চাপ নেওয়ার কারেণ  ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ^কাপে বাংলাদেশের কাছে আফগানিস্তান হেরেছে বলে জানালেন দলটির ইংলিশ কোচ জনাথন ট্রট। 
ট্রট জানান, বিশ^কাপে প্রথম ম্যাচ হওয়ায় আমরা বেশি চাপ নিয়ে ফেলেছিলাম। বাংলাদেশের বিপক্ষে আমরা ভালো খেলতে পারিনি। 
গত ৭ অক্টোবর ধর্মশালায় বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ ও আফগানিস্তান। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের তোপের মুখে পড়ে আফগানিস্তান। ৩৭ দশমিক ২ ওভারে ১৫৬ রানে গুটিয়ে যায় আফগানরা। জবাবে মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর হাফ-সেঞ্চুরিতে ৯২ বল বাকী রেখে ৬ উইকেটে ম্যাচ জিতে টাইগাররা। 
বাংলাদেশের পর ভারতের কাছেও হারের লজ্জা পায় আফগানিস্তান। টানা দুই হারে বিশ^কাপ শুরু করায় বিশ^ মঞ্চে আরও একবার আফগানদের ব্যর্থতার চিত্র যদিও ফটে উঠছিল কিন্তু এরপর পাঁচ ম্যাচের ৪টিতে জয়ে সেমিফাইনালে খেলার সুযোগ তৈরি করে আফগানিস্তান। ঐ চার জযের মধ্যে সাবেক তিন বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে জিতেছিলো রশিদ-নবিরা। কিন্তু শেষ দুই ম্যাচ হেরে সেমিতে খেলার আশা শেষ হয়ে যায় আফগানদের। ৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থেকে বিশ^কাপ শেষ করে তারা। 
মাত্র ১টি জয় কম থাকায় সেমিফাইনালে খেলার স্বপ্ন ভঙ্গ হয় আফগানিস্তানের। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের কাছে ঐ হারই সেমিতে খেলার সুযোগ নষ্ট হয়েছে আফগানিস্তানের। 
বাংলাদেশের কাছে বিশ^কাপের হার নিয়ে এতদিন পর মুখ খুলেছেন আফগানিস্তানের কোচ ট্রট। ক্রিীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রট বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে আমাদের পারফরমেন্স বাজে ছিল। আমরা হয়তো প্রথম ম্যাচ হওয়ায় নিজেদের উপর বেশি চাপ দিয়ে ফেলেছিলাম। আমরা পুরোপুরি ব্যর্থ হয়েছি।’
বাংলাদেশের পর দিল্লিতে ভারতের কাছে পরাজিত হওয়া  ম্যাচ থেকে দল  অনেক ধারনা লাভ করেছিল  উল্লেখ করে  ট্রট বলেন, ‘দিল্লিতে ভারতের বিপক্ষে আমরা কিছুটা উন্নতি দেখতে পেয়েছি। দিল্লির ম্যাচের পরই আমরা বুঝতে পেরেছি পরের ম্যাচে (ইংল্যান্ডের বিপক্ষে) কিভাবে খেলতে হবে।’
লিগ পর্বে অষ্টম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিশ্চিত জয় হাতছাড়া হয় আফগানিস্তানের। ঐ ম্যাচটি জিতলেও সেমির পথে অনেকখানি এগিয়ে যেতে পারতো তারা। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের ২০১ রানের মহাকাব্যিক ইনিংসে অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হেরে সেমিতে খেলার স্বপ্ন শেষ হয়ে যায় আফগানদের। 
বিশ^কাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন ধুলিসাৎ হলেও ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান। প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে যুদ্ধ বিধ্বস্ত দেশটি। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়