বাসস
  ০৩ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৬

কোহলিকে দেখিয়ে নিজে সন্তানকে অনুপ্রাণিত করতে চান লারা

কোলকাতা, ৩ ডিসেম্বর ২০২৩ (বাসস) : ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার নয়, বিরাট কোহলিকে দেখিয়ে নিজ সন্তানকে খেলাধুলার জন্য অনুপ্রেরণা দিবেন বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা। 
ভারতের কোলকাতায় একটি অনুষ্ঠানে উপস্থিত থেকে লারা জানান, যদি তার সন্তান ভবিষ্যতে স্পোর্টসম্যান হতে চায়, তাহলে কোহলিকে উদাহরণ দিয়ে অনুপ্রেরণা দেওয়ার চেষ্টা করবেন।
বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটারের একজন কোহলি। গেল মাসে শেষ হওয়া ওয়ানডে বিশ^কাপে আরও একবার নিজের জাত চিনিয়েছেন তিনি। ১১ ইনিংসে ৩টি সেঞ্চুরি ও ৬টি হাঢ-সেঞ্চুরিতে বিশ^কাপে সর্বোচ্চ ৭৬৫ রান করেছেন কোহলি। যা বিশ^কাপ ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত রান। বিশ^কাপের এক আসরে টেন্ডুলকারের ৬৭৩ রানের রেকর্ড ভেঙেছেন কোহলি। পাশাপাশি বিশ^কাপের এক আসরে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ রানের ইনিংসের রেকর্ডও গড়েছেন তিনি। 
বিশ^ মঞ্চেই ওয়ারডে ইতিহাসে টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির বিশ^ রেকর্ড ভেঙেছেন কোহলি। ওয়ানডেতে সর্বোচ্চ ৫০ সেঞ্চুরি নিয়ে এখন বিশ^ রেকর্ডের মালিক কোহলি। এছাড়াও আরও অনেক রেকর্ডের মালিক তিনি। এজন্য খেলাধুলায় কোহলিকে বড় অনুপ্রেরণা মনে করছেন লারা। 
কোলকাতায় টাইগার পাতৌদি মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে এসে লারা বলেন, ‘আমার একটি পুত্র সন্তান আছে। আমি আপনাদের এই কথা বলতে পারি, যদি ভবিষ্যতে সে কোনও ধরনের খেলার জন্য আগ্রহী হয়, তাহলে আমি কোহলির নিবেদন ও পরিশ্রমকে উদাহরন হিসেবে অনুপ্রেরণা দিবো। এটা শুধু তার শক্তিকে বাড়াতে নয়, এক নম্বর ক্রীড়াবিদ হয়ে উঠায়।’
এবারের সর্বোচ্চ রান করে বিশ^কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন কোহলি। কিন্তু ভারতের জার্সিতে শিরোপা জিততে পারেননি তিনি। টানা ১০ ম্যাচ অপরাহিত থেকে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। 
বিশ^কাপে কোহলির পারফরমেন্স টেনে এনে লারা বলেন, ‘আমি জানি, সদ্য শেষ হওয়া বিশ্বকাপে কোহলির পারফরমেন্স নিয়ে অনেকে এমন কথাই বলবে, ভারত বিশ^কাপ না জেতায় কোহলির এমন কীর্তির কোন বড় বিষয় নয়। জিততে হয় দল হিসেবে, খেলোয়ায় হিসেবে সেটাই এক নম্বর লক্ষ্য হওয়া উচিত। কিন্তু দলগত সাফল্যে পেতে সহায়তা করে ব্যক্তিগত সাফল্য। যা বিশ্বকাপে ম্যাচের পর ম্যাচ করে দেখিয়েছেন কোহলি।’
তিনি আরও বলেন, ‘কোহলির বিষয়ে আমার সব থেকে যেটা ভালো লাগে, তা হল তার একটা লিগাসি রয়েছে। ক্রিকেট খেলার ধরনটাই বদলে দিয়েছে সে। কিভাবে নিজেকে তৈরি করা যায়, শারীরিক এবং মানসিকভাবে সেটি করে দেখিয়েছে সে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়