বাসস
  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৪

কৃষি উৎপাদনে উন্নত জাতের বীজের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি

ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বলেছেন, কৃষি উৎপাদনে উন্নত জাতের বীজের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি ‘বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩’ উপলক্ষ্যে আজ এক বাণীতে এ কথা বলেন।
‘কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ সিড এসোসিয়েশনের’ যৌথ উদ্যোগে আগামীকাল শনিবার থেকে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩’র অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের উন্নয়নে কৃষি অন্যতম প্রধান খাত। কৃষি-নির্ভর বাংলাদেশে কৃষকের কল্যাণ ছাড়া সার্বিক উন্নয়ন অসম্ভব।
আবদুল হামিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ক্ষুধা -দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সোনার বাংলা বিনির্মাণে সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষি উপকরণে ভর্তুকি ও প্রণোদনা প্রদানসহ বহুমুখী উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করছে। সরকারের উদার নীতি ও কৃষিবান্ধব কার্যকর পদক্ষেপের জন্য বাংলাদেশ ইতোমধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতেও সক্ষম হয়েছে।  
রাষ্ট্রপতি কৃষি উৎপাদনে উন্নত জাতের বীজের ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, বীজ শিল্প উন্নয়নে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টা কৃষির আগ্রযাত্রাকে আরো এক ধাপ এগিয়ে নিতে পারে।
তিনি বলেন, আধুনিক বীজ প্রযুক্তির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদন যেমন বৃদ্ধি পাবে, তেমনি কৃষকরাও আর্থিকভাবে লাভবান হবেন। বর্তমানে দেশে হাইব্রিড ধান ও সবজি উৎপাদন ক্রমশ বেড়ে চলছে। তবে হাইব্রিড বীজ ব্যবহারের ক্ষেত্রে পরিবেশের ভারসাম্য ও কৃষকের স্বার্থকে বিবেচনায় আনা জরুরি।
রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বাংলাদেশ সিড কংগ্রেস কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারে কৃষকদের উৎসাহিত করবে এবং উন্নতমানের বীজ ও বীজ-ভিত্তিক প্রযুক্তি কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি ‘বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩’র সার্বিক সাফল্য কামনা করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়