বাসস
  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫৬
আপডেট  : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৫৬

নীল অর্থনীতির দেশ গড়তে সমুদ্র উপকূল জুড়ে দূষণমুক্ত পরিবেশ জরুরি

ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২৩(বাসস) : ‘সমুদ্র বাঁচাও, বাংলাদেশকে বাঁচাও : সামুদ্রিক ও উপকূলীয় দূষণমুক্ত পরিবেশে নীল অর্থনীতির দেশ গড়ো’ শিরোনামে এক ভার্চুয়াল আলোচনায় বক্তারা বলেছেন, নীল অর্থনীতির দেশ গড়তে সমুদ্র উপকূল জুড়ে দূষণমুক্ত পরিবেশ জরুরি।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এই আলোচনা সভার আয়োজন করে। কানাডার সেন্ট্রাল আলবার্টা থেকে ভার্চুয়াল আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কানাডা   প্রবাসী লেখক ও গবেষক, ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের’ স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ সংগঠনের সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ডেপুটি চিফ রিপোর্টার মো. সাজ্জাদ হোসেন। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট সমাজকর্মী ও শিক্ষানুরাগী কক্সবাজার চেম্বার অব কমার্সের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী। প্রধান আলোচক ছিলেন ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন’ এর সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন কক্সবাজার চেম্বার অব কমার্সের পরিচালক আবেদ আহসান সাগর, যুব উদ্যোক্তা ওমর ফারুক জয়, মশিউর রহমান, সিনিয়র স্কুল শিক্ষিকা শিরিন ফেরদোসী, সাংবাদিক শামসুল হাবিব, এবং অংশ গ্রহণ করেন হাটবোল্ট আইটি সল্যুশনের কো-ফাউন্ডার মিজানুর রহমান, দৈনিক ভোরের সূর্যোদয় সম্পাদক ফিরোজ মিয়া, এশরার জাহিদ খুসরু, সাকির আলম, তামিম হোসাইন শান্তা সাইফুর হাসান ও আব্দুল মালেক নইম।
আলোচনা সভায় জানানো হয়, কানাডার আন্তর্জাতিক দাতব্য সংস্থা ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন’ বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের কোস্টাল ১৯ গ্রুপের সহযোগে ও স্থানীয় কক্সবাজার চেম্বার অব কমার্স, কক্সবাজার চেম্বার অব কমার্স ভেলু দেশের অর্থনৈতিক সুরক্ষায় সমূদ্র অর্থনীতির সদ্ব্যবহার করা জরুরি হয়ে পড়েছে, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস যথার্থই বলেছেন যে বিশ্বমঞ্চে নেতা হিসাবে স্থান করে নিতে স্মার্ট বাংলাদেশের জন্য এখন বৃহত্তর অর্থনৈতিক সংযোগ প্রয়োজন। তিনি বাংলাদেশকে বৈশ্বিক অর্থনীতির সাথে আরও বেশি সংযুক্ত হওয়ার পরামর্শ এবং বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ব্যবসায়িক পরিবেশ গড়ে তুলতে বলেছেন।
তিনি বলেন, বাংলাদেশ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাবের শিকার একটি দেশ, যে দেশের ১৯টি উপকূলীয় জেলার সমগ্র অঞ্চল ও অধিবাসীদের খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য, সেনিটেশন ও দক্ষতা বৃদ্ধি সহ কর্মসংস্থানের যুগোপোযুগী কৌশলগত পরিকল্পনা নেই। রাষ্ট্রদূত পিটার হাসের সাথে যোগ দিয়ে বলবো শুধু অর্থনৈতিক কারণে সংযোগ নয়, বরং রাষ্ট্র ও জনগণের মধ্যে সংযোগ প্রয়োজন। প্রয়োজন সরকারের সামর্থকে আরো শক্তিশালী ও বেগবান করতে স্বে”াশ্রমের মতো আন্দোলন এবং স্বেচ্ছাশ্রমকে                                                                                                                                                                                 কানাডার মতো শিক্ষায় একীভূত করে ও রাষ্ট্রীয় পর্যায়ে এর স্বীকৃতি প্রয়োজন।  
সোমবার চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎকালে কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস বাংলাদেশের কারিগরি শিক্ষায় প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময়, ওষুধ শিল্পে বিনিয়োগসহ বর্জ্য ব্যবস্থাপনা ও সৌরবিদ্যুৎ বিকাশে সহায়তার আগ্রহের কথা জানান। এটি অবশ্যই একটি ইতিবাচক বিষয়।
মূল প্রবন্ধ উপস্থাপক সাজ্জাদ হোসেন বলেন, বাংলাদেশে কিছু আইন ও প্রবিধান রয়েছে, যা সমুদ্র সুরক্ষার জন্য বিশ্বব্যাপী চাহিদার সাথে সঙ্গতি রেখে পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করতে হবে। আমাদের লক্ষ্য হলো পরিবেশ সংরক্ষণে জাতীয় জনমত গঠন করা ও আইনি শাসনের পাশাপাশি দেশীয় স্টেকহোল্ডারদের হাতে হাত রেখে এগিয়ে যাওয়া।
কক্সবাজার চেম্বার অব কমার্স এর পরিচালক আবেদ আহসান সাগর বলেন, বাংলাদেশ সমুদ্র দূষণ ভয়াবহ আকার ধারণ করছে এবং মাছের প্রজনন থেকে শুরু করে জীববৈচিত্রের মারাত্মক ক্ষতি হচ্ছে। এর প্রতিকারে ইনস্টিটিউশনাল সাপোর্ট প্রয়োজন।
কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন বলেন, উপকূলীয় ১৯ জেলায় শিক্ষা, স্বাস্থ্য ও দক্ষতা উন্নয়নে প্রকল্প নিতে আগ্রহী ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন ’বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় যেসকল উদ্যোগ নেয়া হয়েছে সমুদ্র অর্থনীতির লক্ষ্য অর্জণসহ দারিদ্র বিমোচন, অশিক্ষা দূর ও চিকিৎসা সুবিধা দানে স্পেশাল প্রজেক্ট কমিটি গঠন করা হয়েছে।  

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়