বাসস
  ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩৮

এশিয়া প্যাসিফিক অঞ্চলে আইএফসি’র নতুন ভাইস প্রেসিডেন্ট নিয়োগ

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের জন্য এর নতুন আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে রিকার্ডো পুলিতিকে নিয়োগের কথা ঘোষণা করেছে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
পুলিতি  বেসরকারি খাতের উন্নয়নে উৎসাহিত করতে সবুজ, টেকসই ও অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন পুনরুদ্ধারে আইএফসি’র কার্যকর আঞ্চলিক প্রচেষ্টাগুলোর তদারকি করবেন। এছাড়াও তিনি একাধিক সংকট এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রতিক্রিয়া দূর করতে কাজ করবেন।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কোভিড-১৯ অভিঘাত থেকে পুরোপুরি ঘুরে দাঁড়ানোর আগেই রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য ও জ্বালানী মূল্য-বৃদ্ধিতে বৈশ্বিক অর্থনীতির নাজুক পরিস্থিতিতে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর অর্থনীতি কঠিন সময় অতিবাহিত করছে।
এছাড়াও বিশ্বব্যাংকের সর্বশেষ গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টাস প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক দুর্বল প্রবৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের কারণে ঘন ঘন আবহাওয়া বিপর্যয়ের কারণে এই অঞ্চলের প্রবৃদ্ধি মন্থর হয়ে গেছে।
আইএফসি’র এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণকালে পুলিতি বেসরকারি খাতে অধিকতর বিনিয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, ‘এ বছর বিশ্ব অর্থনীতির সামনে বেশ কয়েকটি বড় ধরনের চ্যালেঞ্জ রয়েছে। আর তা মোকাবেলা করতে এই অঞ্চলের কর্মসংস্থান সৃষ্টি বাড়ানোসহ বেসরকারি বিনিয়োগ অত্যন্ত জরুরি।’
পুলিতি আরো বলেন, নতুন বিনিয়োগ আকৃষ্ট এবং একে উৎসাহিত করতে সঠিক নীতির প্রয়োজন। এই অঞ্চলের দেশগুলো তাদের বৃহৎ অপুরণীয় বিনিয়োগের চাহিদা মেটাতে সহায্য করার জন্য বেসরকারি খাতে অর্থায়ন করতে পারে। বাস্তবতা হলো এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতিতে বিনিয়োগ বৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে। এই অঞ্চলকে ঘুরে দাঁড়াতে হবে।’
সবুজ উন্নয়নের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এই অঞ্চলে জলবায়ু সহনশীল সবুজ উন্নয়ন অতি জরুরি। পাশাপাশি এখানকার জনগণের জন্য ডিজিটাল অবকাঠামো সরবরাহ করতে হবে।
ইতালির নাগরিক পুলিতি বিশ্বব্যাংকে অবকাঠামো বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি উন্নয়নশীল ও উদীয়মান দেশগুলোতে কার্যকারভাবে অবকাঠামো গঠনে নেতৃত্ব দেন।
এর আগে, পুলিতি আফ্রিকার অবকাঠামো বিষয়ক আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপে যোগদানের আগে পুলিতি ইউরোপিয়ান ব্যাংক ফর রিকন্সট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।  
পুলিতি ইনস্টিটিউটো সুপিরিওর ডি ইস্টুডিওস ডি লা এমপ্রেসা (আইইএসই) থেকে এমবিএ এবং কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, হার্ভার্ড ইউনিভার্সিটি ও ইম্পেরিয়েল কলেজ থেকে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়