বাসস
  ১৭ আগস্ট ২০২১, ২১:৩৯

রাষ্ট্রপতির কাছে নেদারল্যান্ড ও থাইল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূতদের পরিচয়পত্র পেশ

ঢাকা, ১৭ আগস্ট, ২০২১ (বাসস): বাংলাদেশে নেদারল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূত আন্নে গেরার্ড ভেন লীউইন ও  থাইল্যান্ডের রাষ্ট্রদূত মেকাওয়াডি সুমিতমোর আজ বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে  তাদের পরিচয়পত্র পেশ করেন।
বঙ্গভবনে অনুষ্ঠিত এই বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন বাসসকে জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নবনিযুক্ত রাষ্ট্রদূতদের বাংলাদেশে স্বাগত জানান।
রাষ্ট্রপতি বলেন, নেদারল্যান্ড বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। বাংলাদেশে সমন্বিত পানি ব্যবস্থাপনা ও ডেল্টা প্ল্যান ২১০০ প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতার জন্য নেদারল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান তিনি।
দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক অত্যন্ত চমৎকার উল্লেখ করে এ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রয়াস চালানোর জন্য নবনিযুক্ত রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানিয়ে তিনি এ লক্ষ্যে দু’দেশের মধ্যে বিভিন্ন পর্যায়ে সফর বিনিময়ের ওপর জোর দেন।
রোহিঙ্গা ইস্যুতে সমর্থন ও সহযোগিতার জন্য নেদারল্যান্ড সরকারকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে নেদারল্যান্ডের সহযোগিতা অব্যাহত থাকবে।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ থাইল্যান্ডের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নকে গুরুত্ব দেয়। করোনাকালে বিভিন্ন সহযোগিতার জন্য থাই সরকারকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।
তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সফর বিনিময়ের ওপর জোর দেন। 
বাংলাদেশ তৈরি পোশাক, সিরামিকস, ঔষধসহ আন্তর্জাতিকমানের বিভিন্ন পণ্য উৎপাদন করছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, থাইল্যান্ড এসব পণ্য বাংলাদেশ থেকে আমদানি করলে দু'দেশের মধ্যে বাণিজ্যে ভারসাম্য আসবে। 
বাংলাদেশে কৃষি প্রক্রিয়াকরণ, অবকাঠামো উন্নয়ন, পর্যটনসহ বিভিন্ন খাতে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের জন্য থাই বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি। 
নবনিযুক্ত রাষ্ট্রদূতগণ বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সর্বাত্মক প্রয়াস চালাবেন বলে রাষ্ট্রপতিকে জানান। তারা দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।
এ সময় সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।
এরআগে, নতুন দূতগণ বঙ্গভবনে এসে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়