বাসস
  ১৫ আগস্ট ২০২১, ২৩:১১

১৫ আগস্ট হত্যাকান্ডের মূল লক্ষ্য ছিল বাংলাদেশকে অকার্যকর করা : ড. আব্দুর রাজ্জাক

ঢাকা, ১৫ আগস্ট, ২০২১ (বাসস) : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, অসাম্প্রদায়িকতার চেতনাকে ধ্বংস করতে এবং বাংলাদেশকে অকার্যকর করা ছিল ১৫ আগস্ট হত্যাকান্ডের মূল লক্ষ্য।  
তিনি বলেন, ‘১৫ আগস্ট হত্যাকান্ড  ইতিহাসের জঘন্যতম ঘটনা। পাকিস্তানের উচ্ছিষ্ঠভোগী পা-চাটা দালালরা বঙ্গবন্ধুকে হত্যা করেছিলো সুপরিকল্পতিভাবে। ধর্মনিরপেক্ষতার চেতনা, অসাম্প্রদায়িকতার চেতনাকে ধ্বংস করতে, বাংলাদেশকে পাকিস্তানের ধারায় ফিরিয়ে নিতে এই হত্যাকান্ড ঘটায় ঘাতকেরা। তাদের মূল লক্ষ্য ছিলো বাংলাদেশকে অকার্যকর করা।’
জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত ‘মুজিব অবিনশ্বর : ১৫ই আগস্ট - বাঙালির ঘুরে দাঁড়াবার শপথের দিন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন।  
ড. আব্দুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাংলাদেশের অবিসংবাদিত নেতা। পদ্মা মেঘনা যমুনা পারের মানুষ সত্যিকারভাবে স্বাধীন ছিলো না। তাদের কোন জাতিরাষ্ট্র ছিলো না বঙ্গবন্ধুরই দীর্ঘ আন্দোলন সংগ্রাম করে সাড়ে ৭ কোটি মানুষকে জাগ্রত করেছিলেন, স্বাধীনতা এনে দিয়েছিলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর মৃত্যু নেই, তাঁর স্বপ্নের বাংলাদেশ আজ তাঁরই সুযোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছে।
যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় ভার্চুয়াল সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান।  
সভায় আব্দুর রহমান বলেন, কেবলমাত্র বঙ্গবন্ধুকে হত্যা করাই ঘাতকদের মূল লক্ষ্য ছিলো না, বাংলাদেশের স্বাধীনতাকে হত্যা ও মানচিত্রকে মুছে ফেলার চেষ্টা ছিলো তাদের। ঘাতকরা বঙ্গবন্ধুর নামও ইতিহাসের পাতা থেকে মুছে ফেলার চেষ্টা করেছিল।
তিনি বলেন, বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে দ্রুততম সময়ের মধ্যে বিচারের কাঠগড়ায় ফিরিয়ে আনা হবে। তিনি দাবি রেখে বলেন, পচাত্তরের ১৫ আগস্টের হত্যাকান্ডের নেপথ্য কুশীলবদের বিচারের আওতায় আনতে হবে, দ্রুততম সময়ের মধ্যে কমিশন গঠন করে কুশিলবদের জাতির সামনে চিহ্নিত করতে হবে।
সভায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া বলেন, এই দিনটি বিশ্বের সকল বিবেকবান মানুষের জন্য শোকের দিন। ১৫ আগস্টের কালোরাত্রিতে বঙ্গবন্ধু পরিবারের উপর যে নির্দয়হীনতা, নির্মমতা, বর্বরতা হয়েছিলো, পৃথিবীতে দ্বিতীয়টি আর হয়নি।
তিনি বলেন, এই শোকের দিনে বাঙালি সম্মিলিত ভাবে  শোককে শক্তিতে পরিণত করে শপথ নিয়ে ঘুরে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির ফিনিক্স পাখি, তিনি ইতিহাসের পাতায় হাজার হাজার বছর বেঁচে রইবেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়