BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ আগস্ট ২০২১, ১৪:৪৯

ব্রাসেলসে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপন

ঢাকা, ৬ আগস্ট, ২০২১ (বাসস) : ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী ভার্চুয়ালি উদযাপন করেছে।
সেখানকার সময় অনুযায়ি গতকাল অনুষ্ঠিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বহুমূখী প্রতিভার অধিকারী বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন যুব সমাজের নিকট একজন ‘রোল মডেল’। অনন্য ব্যক্তিত্বের অধিকারী শেখ কামাল তাঁর ২৬ বছরের জীবনে যেখানে পদচারণা করেছেন, সেখানেই নতুনত্বের স্বাক্ষর রেখেছেন। আগামী প্রজন্মও শেখ কামালের জীবন ও কর্ম হতে অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
শেখ কামালের জীবন ও কর্মের ওপর আলোচনা অনুষ্ঠানের মূল বক্তা সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিস্থ যায়েদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং শেখ কামালের সহপাঠী ও বন্ধু ড. হাবিব উল হক খন্দকার স্মৃতিচারণ করেন। তিনি বলেন, কামাল ছিলেন অসংখ্য গুণের অধিকারী একজন মেধাবী ও সৃজনশীল ক্রীডা সংগঠক এবং সংস্কৃতিমনা ব্যক্তিত্ব।
তিনি বলেন যে, শেখ কামালের জীবন দর্শন নতুন প্রজন্মকেও অনুপ্রাণিত করবে।
অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালসহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শেখ কামালের জীবনীভিত্তিক তথ্যচিত্র ‘শেখ কামাল: এক কিংবদন্তির কথা’ প্রদর্শন করা হয়।
এর আগে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক  অর্পণ করেন।
বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কম্যুনিটির সদস্যবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করে বলেন, নিরহংকারী ও সুন্দর মনের মানুষ শেখ কামাল পিতার গুণে গুণান্বিত ও অত্যন্ত বন্ধুবৎসল ছিলেন।
কোভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করা হয়। অনুষ্ঠানটি দূতাবাসের ফেসবুক পেইজেও সরাসরি সম্প্রচার করা হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন