BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ আগস্ট ২০২১, ১১:২২

বিশ্বের জনসংখ্যার প্রতি ৪০ জনের একজন করোনা আক্রান্ত হয়েছে

মস্কো, ৬ আগস্ট, ২০২১ (বাসস ডেস্ক) : বিশ্বে এ পর্যন্ত কোভিড সংক্রমণ ২০ কোটি ২ লাখ ছাড়িয়েছে। এই হিসাবে বিশ্বের প্রতি ৪০ জনের মধ্যে একজন করোনা আক্রান্ত হয়েছেন। বিভিন্ন সরকারের সূত্রে প্রাপ্ত পরিসংখ্যান, বিশেষজ্ঞ এবং মিডিয়ার তথ্য সমন্বিত করে তাসের অনুমিত হিসাবে এ কথা জানানো হয়।
সংক্রমণের হার বিশ্বের মোট জনসংখ্যার ২.৫ শতাংশ অতিক্রম করেছে। জাতিসংঘ জনসংখ্যা তহবিলের অনুমিত হিসাবে বলা হয়, বিশ্বের মোট জনসংখ্যা ৭৮৭ কোটি ৫০ লাখ। এই হিসাবে বিশ্বের জনসংখ্যার প্রতি ৪০ জনের একজন করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের সংখ্যার অর্ধেকই পাঁচটি দেশের নাগরিক। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র (৩৫.৩ মিলিয়ন), ভারত (৩১.৮ মিলিয়ন), ব্রাজিল (২০ মিলিয়ন), রাশিয়া (৬.৪ মিলিয়ন) এবং ফ্রান্স (৬.৩ মিলিয়ন)।
পশ্চিম ইউরোপের দেশগুলোতে গ্রীষ্মের শুরুতে নতুন করে সংক্রমণের খবর পাওয়া যায়, তবে দেশগুলো গত কয়েক সপ্তাহে পরিস্থিতি স্থিতিশীল অবস্থায় রাখতে সক্ষম হয়েছে। এদিকে জুলাই মাসে উত্তর আমেরিকা এবং এশিয়ার দেশগুলোতে দৈনিক সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পায়।
বিশ্বে করোনাভাইরাসে ৪২ লাখ ৫০ হাজার লোকের মৃত্যু হয়েছে। এই হিসাবে করোনা আক্রান্ত রোগীদের ২.১ শতাংশের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশী (৬১৫,০০০)  লোকের মৃত্যু হয়েছে, এরপরে রয়েছে ব্রাজিল (৫৬০,০০০) এবং ভারত (৪২৬,০০০)। সর্বোচ্চ মৃত্যুহার রেকর্ড করা হয়েছে ইয়েমেন (১৯.৫%) এবং পেরুতে (৯.৩%)।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়