বাসস
  ০৪ আগস্ট ২০২১, ২০:৩৭
আপডেট  : ০৪ আগস্ট ২০২১, ২০:৪৪

সরকারের ক্রয় কমিটির ১০টি প্রস্তাব অনুমোদন

ঢাকা, ৪ আগস্ট, ২০২১ (বাসস): সরকারের ক্রয় সংক্রান্ত কেবিনেট কমিটি (সিসিজিপি) বাসমতি ছাড়া ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহ করার প্রস্তাবসহ আজ ১০টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে।
অর্থমন্ত্রী এ এইচ এম মোস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সিসিজিপি’র চলতি বছরের ২৬তম বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকের পর ভার্চুয়ালি সাংবাদিকদের ব্রিফিংকালে কামাল বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর এম/এস বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়া’র কাছ থেকে প্রায় ১৬০.২২ কোটি টাকার বাসমতি ছাড়া ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল ক্রয় করবে।   
তিনি আরো বলেন, বৈঠকে নারায়ণগঞ্জে চালের জন্য ইস্পাতের সাইলো নির্মানের জন্য  প্রায় ৩২০.২৩ কোটি টাকা ব্যয়ে একটি ইস্পাতের সাইলো সংগ্রহ করতে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তরের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
অর্থমন্ত্রী আরো জানান, বৈঠকে সড়ক ও মহাসড়ক বিভাগের অধীনে ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশি-দশুরিয়া ন্যাশনাল হাইওয়ে কুষ্টিয়া আরবান ৪-লেন আপগ্রেডেশন প্রজেক্ট প্যাকেজ নং ডব্লিউডি-০৫ এর পুনঃমূল্যায়নের জন্য একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। ১৪৫.৪৯ কোটি টাকা ব্যয়ে এই প্রস্তাবটি দিয়েছে যৌথভাবে রিলায়েবল বিল্ডার্স লিমিটেড ও এবাইদ মনসুর কনস্ট্রাকশন।
সেকেন্ডারি এন্ড হাইয়ার এডুকেশন ডিভিশনের অধীন বাংলাদেশ ব্যুরো অব এডুকেশনাল ইনফরমেশন অ্যান্ড স্ট্যাটিস্টিকস (ব্যানবেইস) ১৬০টি উপজেলায় আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স ফর এডুকেশন ফেইজ-২ প্রকল্পের নির্মাণ কাজ, যন্ত্রপাতি অথবা সরঞ্জামাদি ও সেবা কাজের জন্য কোরিয়ার তাইহান কনসোর্টিয়ামের একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
তিনি আরো বলেন, তাইহান ইলেক্ট্রিক ওয়্যার কোম্পানি লিমিটেড তাইহান কনসোর্টিয়ামের প্রধান দরদাতা এবং নামটি পরিবর্তন হয়ে তাইহান ক্যাবল অ্যান্ড সল্যুশন কোম্পানি লিমিটেড রাখা হয়েছে। বিষয়টি সিসিজিপি বৈঠকে জানানো হয়েছে।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)’র ১১১.৫৯ কোটি টাকা মূল্যের ৩০ হাজার ম্যাট্রিক টন ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কেএএফসিও) প্রস্তাবটি দিয়েছে।
তিনি আরো জানান, বিসিআইসি টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ৫৭.৩৩ কোটি টাকা মূল্যের ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড ক্রয় করবে।
বৈঠকে মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা অথবা কর্মচারীদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ফ্লাট নির্মাণের একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়