BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ আগস্ট ২০২১, ২০:০৫

ভারতের পাঞ্জাবে এলপিইউ বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

নয়া দিল্লী, ৩ আগস্ট, ২০২১ (বাসস) : পাঞ্জাবের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি’তে (এলপিইউ) বঙ্গবন্ধু কর্নার স্থাপিত হচ্ছে। বিশ^বিদ্যালয়টি ভারতের অন্যতম বৃহত্তম বেসরকারী বিশ্ববিদ্যালয়। এতে প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী রয়েছে। উক্ত বিশ্ববিদ্যালয় সফরকালে ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মুহাম্মদ ইমরান ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অশোক মিত্তলের মধ্যে সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এই উদ্যোগ নেয়া হয়েছে। আজ নয়া দিল্লিতে বাংলাদেশ মিশনের এক বিবৃতিতে এ কথা জানিয়ে বলা হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সম্মতি অনুযায়ী ধীরে ধীরে বঙ্গবন্ধু কর্নারকে একটি কেন্দ্রে রূপান্তর করা হবে।
৬০০ একর পরিসরের লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্বের অর্ধশতাধিক দেশের ৩ সহ¯্রাধিক বিদেশী শিক্ষার্থী রয়েছে। বিশ্ববিদ্যালয়টি ক্রীড়া এবং অ্যাথলেটিক্সে অগ্রণী ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয়ের ১১ জন শিক্ষার্থী টোকিও অলিম্পিকে অংশ নিচ্ছে।
প্রায় ৭৫০ বাংলাদেশী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে অধ্যয়নরত, যা বাংলাদেশের বাইরের কোন একক ক্যাম্পাসে সর্বোচ্চ সংখ্যা।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সফরকালে বাংলাদেশের হাইকমিশনার বাংলাদেশী শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন এবং তাদের সুস্থতা সম্পর্কে অনুসন্ধান করেন।
বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর একটি পূর্ণাঙ্গ প্রতিকৃতি এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও আর্থ-সামাজিক উন্নয়নের বই ছাড়াও থাকবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের ডায়রির কপি।
এছাড়াও বঙ্গবন্ধু ও বাংলাদেশের তথ্য আদানপ্রদানের জন্য অডিও-ভিজ্যুয়াল ইন্টারফেস থাকবে।
একবার বঙ্গবন্ধু কর্নার বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হলে, এটি ভারত ও বিদেশের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের স্থপতি পিতা এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন, কর্ম এবং দর্শন সম্পর্কে জানার জন্য একটি জ্ঞানের মঞ্চ হয়ে উঠবে।
বিবৃতিতে বলা হয়েছে, নয়া দিল্লিতে বাংলাদেশ হাই কমিশন ভারতের বিভিন্ন সরকারী বা  বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কেন্দ্র প্রতিষ্ঠার কাজও করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন