বাসস
  ২০ জুলাই ২০২২, ১৯:২০

বিদ্যুৎ ব্যবহারে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে মিতব্যয়ী হতে হবে : আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ২০, জুলাই ২০২২ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী ও সাশ্রয়ী হওয়ার জন্য দেশের সকল নাগরিকের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন। তাঁর এ আহ্বানে সাড়া দিয়ে বিদ্যুৎ বা জ্বালানি নয়, প্রত্যেকটি জায়গায় আমাদের সাশ্রয়ী ও মিতব্যয়ী হওয়ার বিষয়ে সকলকে সচেষ্ট হতে হবে।
‘বিজনেস কন্টিউনিটি প্লান ফর পাওয়ার ক্রাইসিস ২০২২’ বিষয়ে  এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 
বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে প্রযুক্তিগত সমাধানের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত আজ এই মতবিনিময় সভায় আইসিটি প্রতিমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সভায় আইসিটি বিভাগ ও এর অধীন বিভিন্ন সংস্থার প্রধানসহ বিভিন্ন আইটি সংশ্লিষ্ট ৪০ জন কর্মকর্তা এতে ভার্চুয়ালি যুক্ত হন।  
সভায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে মিতব্যয়ী হতে লো কস্ট সেন্সর ব্যবহার, বিদ্যুৎ সাশ্রয়ী সম্মাননা প্রদান, ‘আমিই সমাধান’ অ্যাপ দিয়ে সচেতনতা কার্যক্রমের ফ্লো চার্ট, ৩৩৩ কলসেন্টার সংযুক্ত করে নাগরিকদের মধ্যে বিদ্যুৎ ঘাটতি তথ্য চালু, লোডশেডিং পরিকল্পনা বিষয়ে অ্যাপ তৈরি, ভোরে এক ঘন্টা সড়ক বাতি বন্ধ রাখা, এসএমএস, ইমো, হোয়াটসঅ্যাপ ব্যবহারের মাধ্যমে জরুরী বার্তা, বিগ ডেটা বিশ্লেষণের মাধ্যমে বিদ্যুতের লোডশেডিং পরিকল্পনা তৈরিসহ অংশগ্রহণকারীরা তাদের মতামত তুলে ধরেন। 
এছাড়া এ বিষয়ে এটুআই এর পক্ষ থেকে ৩টি উপস্থাপনাসহ পাওয়ার সেভিংস এর মূল্য ও প্রয়োজন বিবেচনায় নিয়ে সাংস্কৃতিক বা আচরণগত, আর্থিক কাঠামোর উপর অ্যানার্জি সাশ্রয় নিয়ে দিক নির্দেশনামূলক একটি উপস্থাপনা প্রদর্শন করা হয়।
আইসিটি প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দক্ষ নির্দেশনা ও নেতৃত্বে সঠিকভাবে গুরুত্বপূর্ণ কার্যক্রমসহ করোনাকালীন সংকটে বিগত দুই বছরে শিক্ষা, স্বাস্থ্য, প্রশাসনিক, বাণিজ্যিক ও বিচারিক কার্যক্রমসহ সকল বিষয়ে প্রযুক্তিকে ব্যবহার করে সেই পরিস্থিতিগুলোকে মোকাবিলা করতে অনেকাংশে সফল হয়েছি।
তিনি বলেন, ‘বর্তমান যে জাতীয় ও আন্তর্জাতিক সংকট এবং অর্থনৈতিক সংকটের মধ্যে আমরা রয়েছি তা কতো ভালোভাবে মোকাবিলা করা যায় এবং সংকটের মধ্যে থেকেও প্রযুক্তিকে কতোটা ভালোভাবে ব্যবহার করা যায় সেজন্যই এই মতবিনিময় সভার আয়োজন।’ 
পলক বলেন, সংকট থেকেই নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবো এবং সংকট মোকাবেলা করে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ বাস্তবায়নে সাহসিকতার সাথে এগিয়ে যাবো।
প্রতিমন্ত্রী আরও বলেন, ২০২০ সালের মার্চে করোনাকালীন বিজনেস কন্টিনিউটি প্ল্যান তৈরি করে করোনা মোকাবেলা করেছি। ঠিক একইভাবে অর্থনৈতিক, জাতীয় ও আন্তর্জাতিক সংকট মোকাবেলায় কি কি বিজনেস প্ল্যান করা দরকার এবং কি কি ধরনের সমাধান হতে পারে সে বিষয়ে একটি খসড়া প্রস্তাব  তৈরি করে আগামী ৩ দিনের মধ্যে প্রধানমন্ত্রী বরাবর একটি সার-সংক্ষেপ পাঠানো হবে বলে সভায় জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়