বাসস
  ১৯ জুলাই ২০২২, ২১:১৩

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে ইন্দোনেশিয়া, আসিয়ানের সমর্থন চায় বাংলাদেশ

ঢাকা, ১৯ জুলাই, ২০২২ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আটকে পড়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদেরকে বাংলাদেশ থেকে তাদের মাতৃভূমি মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের জন্য ইন্দোনেশিয়া এবং আসিয়ানের সক্রিয় সমর্থন চেয়েছেন।
সোমবার জাকার্তায় বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে মন্ত্রী এই সমর্থন চেয়েছেন।
আজ এখানে এক তথ্য বিবরণীতে জানানো হয়, মোমেন এবং ইন্দোনেশিয়ান পররাষ্ট্রমন্ত্রী রেতনো এলপি মারসুদি আলোচনায় নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব  দেন।
পররাষ্ট্রমন্ত্রী আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপে বাংলাদেশের প্রার্থীতার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য ইন্দোনেশিয়াকে অনুরোধ করেন।
বৈঠকে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন।
উভয় দেশ বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, জ্বালানি, স্বাস্থ্য ও ওষুধ, সংযোগ আইসিটি, পর্যটন, হালাল বাণিজ্য, মানবসম্পদ উন্নয়ন, প্রতিরক্ষা, যুব ও সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে সহযোগিতা ত্বরান্বিত করতে সম্মত হয়েছে।
তারা আশাবাদ ব্যক্ত করেন, কয়েকটি সমঝোতা স্মারক শিগগির স্বাক্ষরিত হবে। তারা অর্থনৈতিক সহযোগিতা আরও জোরদার করার জন্য দ্বিপাক্ষিক পিটিএ স্বাক্ষর করার উপর গুরুত্ব দিয়েছেন।
আনুষ্ঠানিক আলোচনা শেষে দুই পররাষ্ট্রমন্ত্রী সুবর্ণ জয়ন্তী উদযাপনের আনুষ্ঠানিক লোগো এবং ইন্দোনেশিয়ান ভাষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অনুবাদ পুস্তকের মোড়ক উন্মোচন করেন।
ড. মোমেন একই দিন জাকার্তায় ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী জুলকিফলি হাসানের সঙ্গেও সাক্ষাৎ করেন ।
দুই মন্ত্রী দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক পর্যালোচনা করেন এবং কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে এই বছরে দ্বিপাক্ষিক পিটিএ ত্বরান্বিত করতে সম্মত হন।
ড. মোমেন ইন্দোনেশিয়ার প্রতিনিধি দলকে বাণিজ্য ব্যবধান মেটাতে পিটিএতে আরএমজি আইটেম অন্তর্ভুক্ত করার জন্য বাংলাদেশের অনুরোধ আন্তরিকভাবে বিবেচনা করার অনুরোধ করেন।
তিনি ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রীকে এ বছর পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
সন্ধ্যায়, ড. মোমেন ইন্দোনেশিয়ার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের এক সমাবেশে ভাষণ দেন এবং দ্রুত উন্নয়নশীল দেশে বিদ্যমান সুযোগগুলো কাজে লাগিয়ে বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান।
তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে জাকার্তায় বাংলাদেশ দূতাবাস থেকে বের করা একটি বাণিজ্যিক ডাকটিকিটও উন্মোচন করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়