বাসস
  ১৭ অক্টোবর ২০২১, ২১:৪৭

জাতির পিতা শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি : ডেপুটি স্পিকার

ঢাকা, ১৭ অক্টোবর, ২০২১ (বাসস) : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান ছিলেন রাজনীতির বিশ্বকবি।
তিনি বলেন, একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন- আরেকজন রাজনীতির মহাকবি, তিনিও বিশ্বের কথা বলেছেন। দুজনের মাঝে কোনদিন দেখা হয়নি, কথা হয়নি, দুজন ছিলেন দুই প্রজন্মের। কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন, জাতির পিতা রাজনীতির মাধ্যমে তার বাস্তবায়ন ঘটিয়েছেন।
ডেপুটি স্পিকার আজ বিকালে তার সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো. সুলতান আলী  রচিত ‘‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব” শীর্ষক পূর্ণাঙ্গ বইয়ের মোড়ক উন্মোচনকালে এসব কথা বলেন।
মোঃ ফজলে রাব্বী মিয়া বলেন, লেখক ড. মো. সুলতান আলী দুই জগতের দুই দিকপালের মাঝে সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় বাংলাদেশ জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে বঙ্গবন্ধুর মিল কোথায়- সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন।
এ জন্যই তিনি বইটির নাম দিয়েছেন ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। সুতরাং এই বইটির মতো বই বাংলাদেশে আর দ্বিতীয়টি নেই।
তিনি  বলেন, লেখকের সাথে তার বারবার কথা হয়, তিনি যেন তাঁর লেখনির মাধ্যমে হাজার বছরের শেষ্ঠ বাঙালিকে সূচারু-রূপে জাতির সামনে তুলে ধরতে পারেন  এ বিষয়ে আলোচনা করেছেন।  এছাড়া লেখকের অনুরোধে বইটি প্রধানমন্ত্রীর নিকট পৌঁছানোর ব্যবস্থা করা হবে, যাতে করে দেশের বর্তমান উন্নয়নের কবি শেখ হাসিনা আরো ভালোভাবে বুঝতে পারেন যে- তাঁর পিতা বাঙালি জাতির জন্য কী ছিলেন।
উক্ত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্ম শত-বর্ষে প্রধানমন্ত্রী ও ডেপুটি স্পিকারসহ দুই প্রজন্মের শত লেখকের লেখা নিয়ে নাজমুল হুদার সম্পাদনায় ‘আমার বঙ্গবন্ধু প্রেম ও প্রেরণায়’ বইটি মো. ফজলে রাব্বী মিয়াকে উপহার স্বরূপ প্রদান করা হয়।
অনুষ্ঠানে লেখক ড. মো. সুলতান আলীসহ গন্যমান্য ব্যক্তিবর্গ এবং সংসদ সচিবালয়ের সংশি¬ষ্ট কর্তকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়