বাসস
  ২৭ মে ২০২৪, ২০:০৩

শেখ মোহাম্মদ বেলাল সিএফসি’র এমডি হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর অভিনন্দন

ঢাকা, ২৭ মে, (বাসস) : কমন ফান্ড ফর কমোডিটিজ (সিএফসি)’র ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সাবেক রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল পুনঃনির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাকে অভিনন্দন জানিয়েছেন।
প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন বলেন, শেখ মোহাম্মদ বেলাল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে দেখা করলে প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন জানান।
এ সময় শেখ হাসিনা বলেন, বর্তমান কূটনীতি হচ্ছে অর্থনৈতিক কূটনীতি।
তিনি সিএফসি’র ব্যবস্থাপনা পরিচালককে দেশের রপ্তানি বাড়ানোর লক্ষে পাট ও পাটজাত পণ্যসহ পণ্যের বাজার খুঁজে বের করতে বাংলাদেশকে সহায়তা করতে বলেন।
কমন ফান্ড ফর কমোডিটিজ জাতিসংঘের কাঠামোর মধ্যে প্রতিষ্ঠিত একটি আন্তঃসরকারি আর্থিক প্রতিষ্ঠান। সিএফসি’র ১০১টি সদস্য রাষ্ট্র ও ৯ টি প্রাতিষ্ঠানিক সদস্য রয়েছে।
শেখ মোহাম্মদ বেলাল দ্বিতীয়বারের মতো চার বছরের মেয়াদে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আমস্টারডাম, নেদারল্যান্ডে অবস্থিত সিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনঃনির্বাচিত হন।
আন্তঃসরকারি ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তার পুনঃনির্বাচিত হওয়া, দারিদ্র্য বিমোচনে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ব্যাপক আন্তর্জাতিক স্বীকৃতির প্রতিফলন।
রাষ্ট্রদূত বেলাল সিএফসিতে আন্ডার সেক্রেটারি জেনারেলের পদমর্যাদা ও পদমর্যাদার সাথে প্রধান নির্বাহী কর্মকর্তার ভূমিকা পালন করেন।
সিএফসি-তে দায়িত্ব গ্রহণের পূর্বে, শেখ মোহাম্মদ বেলাল মার্চ ২০১৪ থেকে ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত ক্রোয়েশিয়া, বসনিয়া ও হার্জেগোভেনিয়া একযোগে স্বীকৃতিসহ নেদারল্যান্ডস কিংডমে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়