বাসস
  ০৪ মার্চ ২০২৪, ১৭:৪৮

বেইলি রোডের অগ্নিকাণ্ডে হতাহতদের ক্ষতিপূরণ প্রশ্নে হাইকোর্টের রুল

ঢাকা, ৪ মার্চ ২০২৪ (বাসস): রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে হতাহতদের কেন ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট।
এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলামের নেতৃত্বে একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এবং আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর পক্ষ থেকে রিটটি আনা হয়।
রুলে বহুতল ভবন, কারখানা ও স্থাপনায় অগ্নিনিরোধক কক্ষ ও সিড়ি স্থাপনের কেন নির্দেশ দেয়া হবে না এবং অগ্নিনির্বাপক প্রতিরোধ আইন ও বিল্ডিং কোড আইনে কেন এ বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হবে না রুলে তা জানতে চেয়েছে। এছাড়া আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালনা কেন অবৈধ হবে না, রুলে তাও জানাতে বলা হয়েছে।
আদেশে ২০২৩-২৪ বর্ষে বহুতল ভবনে কতগুলো অগ্নিকা-ের ঘটনা ঘটেছে এবং কত প্রাণহানি ঘটেছে ও সম্পদের ক্ষতি হয়েছে তা জানাতে রাজউক ও ফায়ার সার্ভিসের প্রতি নির্দেশ দিয়েছে আদালত।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার অনিক আর হক।
বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের বহুতল ভবনে গত বৃহস্পতিবার রাতের আগুনে ৪৬ জনের মর্মান্তিক  মৃত্যু হয়েছে। ১১ জন আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। ঘটনায় জীবিত উদ্ধার করা হয়েছে ৭৫ জনকে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়