বাসস
  ০১ মার্চ ২০২৪, ১৩:২১

গাজায় ত্রাণ বিতরণের সময় মৃত্যুর ঘটনার ‘নিন্দা’ জাতিসংঘ প্রধানের

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ১ মার্চ, ২০২৪ (বাসস ডেস্ক): জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস উত্তর গাজায় ত্রাণ বিতরণের সময় ইসরায়েলি নৃশংস হামলার ‘নিন্দা’ জানিয়েছেন। হামাস বলেছে, এই হামলায় ১১২ জনেরও বেশি লোক নিহত হয়েছে। বৃহস্পতিবার মহাসচিবের মুখপাত্র এই কথা বলেছেন।
খাদ্যের জন্য মরিয়া গাজা শহরের হাজার হাজার ক্ষুধার্ত ফিলিস্তিনি বৃহস্পতির দিনের প্রথম দিকে একটি ত্রাণ বিতরণ পয়েন্টে সাহায্যের জন্য ঝাঁপিয়ে পড়ে। এই সময় ইসরায়েলি সৈন্যরা নৃশংসভাবে সরাসরি গুলি চালিয়ে নিরীহ, ক্ষুধার্ত ফিলিস্তিনিদের হত্যা করেছে।
ইসরায়েলি একটি সূত্র স্বীকার করেছে, সৈন্যরা ভীড়ের ওপর গুলি চালায়। সৈন্যরা লোকদের এই ভীড়কে তাদের জন্য হুমকি মনে করেছিল। তবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র বলেছেন, অনেক লোক ত্রাণবাহী ট্রাকে চাপা পড়েছে।  
জাতিসংঘ মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, এই ঘটনার তদন্ত হওয়া দরকার।
দুজারিক বলেছেন, ‘আমরা জানি না ঠিক কী ঘটেছে। আমরা জানি না ইসরায়েলি বন্দুকের গুলিতে মানুষ গুলিবিদ্ধ হয়ে মারা গেছে কি-না, তারা ভীড়ের মধ্যে পিষ্ট হয়েছে কি-না কিংবা ট্রাক তাদের চাপা দিয়েছে কি-না, কিন্তু এসব এক অর্থে সহিংসতার জন্য ঘটেছে, এই যুদ্ধের কারণে হয়েছে।’
তিনি বলেন, ঘটনাস্থলে ‘জাতিসংঘের কোন উপস্থিতি’ ছিল না এবং জাতিসংঘ মহাসচিব ‘অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি এবং সমস্ত জিম্মিদের নিঃশর্ত মুক্তির’ আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।
দুজারিক বলেন, ‘গাজার মরিয়া বেসামরিক নাগরিকদের জরুরী সাহায্যের প্রয়োজন, যার মধ্যে অবরুদ্ধ উত্তরের লোকেরাও রয়েছে, যেখানে জাতিসংঘ এক সপ্তাহেরও বেশি সময় ধরে সহায়তা দিতে পারেনি।’
তিনি বলেন, গুতেরেস ‘সংঘাতের এই মর্মান্তিক মানবিক বিপর্যয় দেখে হতবাক।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়