বাসস
  ২৬ জুলাই ২০২৩, ২১:২২
আপডেট  : ২৭ জুলাই ২০২৩, ০০:০৮

নারায়ণগঞ্জের বিসিক জামদানী শিল্প পল্লীতে ই-কমার্স ফ্যাসিলিটেশন সেন্টার স্থাপন

ঢাকা, ২৬ জুলাই, ২০২৩ (বাসস) : দেশের জামদানী শিল্পের জাতীয় ও আন্তর্জাতিক প্রসারের লক্ষ্যে নারায়ণগঞ্জের বিসিক জামদানী শিল্প পল্লীতে আজ একটি ই-কমার্স ফ্যাসিলিটেশন সেন্টার স্থাপন করা হয়েছে।
ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিয সেন আজ বিকেলে এই সেন্টারের উদ্বোধন করেন।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং তুর্কি সহযোগিতা ও সমন্বয় এজেন্সি (টিকা)-এর সহায়তায় ই-কমার্স সেন্টারটি স্থাপন করা হলো।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এটুআই-এর যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো: সাইফুল ইসলাম, টিকা বাংলাদেশের কোর্ডিনেটর শেভকি মারথ বারিশ, এটুআই-এর প্রজেক্ট ম্যানেজার মাজেদুল ইসলাম, বিসিকের  জেনারেল ম্যানেজার (মার্কেটিং) অখিল রঞ্জন তরফদার, এটুআই-এর হেড অব কমার্শিয়ালাইজেশন রেজওয়ানুল হক জামি প্রমুখ।
এই ই-কমার্স সেন্টারের মাধ্যমে স্থানীয় জামদানী শিল্প পল্লীর উদ্যোক্তাগণ তাদের তৈরিকৃত পণ্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারে প্রবেশগম্যতা নিশ্চিতকরণে প্রয়োজনীয় পরামর্শ ও সার্বক্ষণিক সহায়তা পাবেন। বি-টু-বি ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রেও তারা এই সেন্টারের সেবা গ্রহণ করতে পারবেন। স্থানীয় উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ে সহযোগিতার মাধ্যমে তাদের ব্যবসায়িক পরিধি ও আর্থিক সমৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে এটুআই-একশপ তার অভিজ্ঞতালব্ধ জ্ঞান ও পরামর্শ সেবা প্রদানের পাশাপাশি নিজের বিস্তৃত বি-টু-বি  নেটওয়ার্কের সাথে স্থানীয় উদ্যোক্তাদের ব্যবসায়িক সম্পর্ক স্থাপনেও কাজ করবে।  
তুরস্কের রাষ্ট্রদূত রামিয সেন এই উদ্যোগ সম্পর্কে বলেন, ‘বাংলাদেশ ও তুরস্কের সম্পর্ক দীর্ঘদিনের। স্বাধীনতার আগে থেকেই বাংলাদেশ-তুরস্ক যৌথভাবে কাজ করে আসছে। এই ই-কমার্স ফ্যাসিলিটেশন  সেন্টার প্রতিষ্ঠার মধ্য দিয়ে সামনের দিনগুলোতে দুই দেশের সাথে সম্পর্ক আরো সুদৃঢ় হবে।
তিনি এই উদ্যোগের প্রশংসা করে ই-কমার্স উন্নয়নে ভবিষ্যতে যৌথভাবে আরও অনেক কাজ করার আশা প্রকাশ করেন।
সম্প্রতি বিসিক জামদানী পল্লীতে একটি ই-কমার্স ফ্যাসিলিটেশন  সেন্টার প্রতিষ্ঠার উদ্দেশ্যে মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ও ইউএনডিপি'র সহায়তায় পরিচালিত এটুআইকে একটি স্পেস বরাদ্দ  দেয়।
তুরষ্ক সরকারের সহযোগিতা সংস্থা টিকা এই সেন্টারে প্রয়োজনীয় যাবতীয় সরঞ্জামাদি প্রদান করে সহযোগিতা করে । বিসিক এবং টিকা’র সাথে যৌথভাবে এই ই- কমার্স ফ্যাসিলিটেশন সেন্টার প্রতিষ্ঠা ও সার্বিক তত্বাবধান ও পরিচালনার দায়িত্বে রয়েছে এটুআই।
২০৪১ এর মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকারের চলমান কার্যক্রমের অংশ হিসেবে বিসিক তার প্রচলিত মার্কেটের পাশাপাশি গড়ে তুলেছে আধুনিক ডিজিটাল মার্কেটপ্লেস- বিসিক অনলাইন মার্কেট। বিসিকের উদ্যোক্তারা সরাসরি নিজেরাই এই মার্কেটপ্লেসে নিবন্ধিত হতে পারবেন এবং তাদের পণ্যের যাবতীয় তথ্য ও ছবি আপলোড করতে পারবেন। যা তাদের পণ্যের প্রচার ও প্রসারে ব্যবহৃত হবে। তারা চাইলে এ কাজে নতুন প্রতিষ্ঠিত ই-কমার্স ফ্যাসিলিটেশন সেন্টারের সহযোগিতা নিতে পারবেন। এই বিসিক অনলাইন মার্কেটে আপলোডকৃত সকল বিসিক পণ্যের প্রচার, প্রসার ও বিক্রয়ের উদ্দেশ্যে এটুআই-একশপ তার নিজস্ব মার্কেটপ্লেসে ‘একশপ’ এর মাধ্যমে দেশের সব গুরুত্বপূর্ণ মার্কেটপ্লেসের সাথে সংযুক্ত করবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়