বাসস
  ২৬ জুলাই ২০২৩, ২০:৩৯
আপডেট  : ২৬ জুলাই ২০২৩, ২০:৪৪

সরকার ১৬.৮০ লাখ মে. টন জ্বালানি তেল, ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করবে

ঢাকা, ২৬ জুলাই, ২০২৩ (বাসস)  : দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকার আজ প্রায় ১৬.৮০ লাখ মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল, ৮০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৮,০০০ মেট্রিক টন মসুর ডাল ক্রয় করার পৃথক প্রস্তাব অনুমোদন করেছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আজ ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি)’র চলতি বছরের ২৪তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহবুব খান র্ভাচুয়ালি সাংবাদিকদের ব্রিফিং করতে গিয়ে জানান, দিনের বৈঠকে মোট ১৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। 
তিনি বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ের জন্য বিভিন্ন দেশের ছয়টি রাষ্ট্র্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান থেকে প্রিমিয়াম ও রেফারেন্স মূল্যসহ প্রায় ১২,৮৫০.৮৭ কোটি টাকায় ১৬.৮০ লাখ টন পরিশোধিত জ্বালানি তেল ক্রয় করবে।
এই জ্বালানি তেল থাইল্যান্ডের পিটিটিটি, সংযুক্ত আরব আমিরাতের ইনোক, চীনের পেট্রোচিনা, ইন্দোনেশিয়ার বিএসপি, মালয়েশিয়ার পিটিএলসিএল ও চীনের ইউনিপেক থেকে সংগ্রহ করা হবে।
মাহবুব জানান, বাণিজ্য, মন্ত্রণালয়ের পৃথক তিনটি প্রস্তাবের প্রেক্ষিতে রাষ্ট্র পরিচালিত ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে চলতি অর্থবছরের জন্য মেঘনা ভোজ্য তেল শোধনাগার লিমিটেড়ের কাছ থেকে  প্রায় ১৩১.১৬ কোটি টাকায় প্রায় ৮০ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে। এতে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৮.৬৭ টাকা, যা আগে ছিল ১৬১.৩৭ টাকা।
তিনি বলেন, টিসিবি স্থানীয় প্রত্যক্ষ ক্রয় পদ্ধতির মাধ্যমে প্রায় ১১৭.৭৫ কোটি টাকায় প্রায় ৭৫ লাখ লিটার রাইস ব্র্যান অয়েল ক্রয় করবে।
টিসিবি স্থানীয় উন্মুক্ত টেন্ডারের অধীনে চলতি অর্থবছরের জন্য পদ্ধতিতে নাবিল নাবা ফুডস লিমিটেডের কাছ থেকে প্রায় ৭৫.৫৯ কোটি টাকায় প্রায় ৮,০০০ টন মসুর ডাল ক্রয় করবে। এতে প্রতি কেজি (কেজি) মসুর ডালের দাম পড়বে ৮৩.৫১ টাকা, যা আগে ছিল ৯৪.৮৪ টাকা।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সিসিজিপি  আজকের বৈঠকে ময়মনসিংহর কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০১ প্রায় ২,১৩৭.৯৭ কোটি টাকায় সিএসসিইসি চায়না ও স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের যৌথ উদ্যোগকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি জানান, এছাড়া ক্রয় কমিটির সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঁচটি, স্থানীয় সরকার বিভাগের দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি করে প্রস্তাবও অনুমোদন করেছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়