বাসস
  ২৪ জুলাই ২০২৩, ১৭:০৪

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কের নতুন অতিথি ১৯টি চিত্রা হরিণ

গাজীপুর, ২৪ জুলাই, ২০২৩ (বাসস):  জেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ককে ১৯টি চিত্রা হরিণ উপহার দিয়েছেন স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। 
পাবনার হেমায়েতপুরের বৈকণ্ঠপুর গ্রামে গড়ে তোলা অঞ্জন চৌধুরীর খামার বাড়ি থেকে ১৯টি চিত্রা হরিণ শনিবার বঙ্গবন্ধু সাফারি পার্কে আনা হয়। ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হরিণগুলো প্রথমে হস্তান্তর করা হয়। পরে কতৃর্পক্ষ বিশেষ ব্যবস্থায় পার্কে সেগুলো নিয়ে আসে পার্কে। 
বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, নিধার্রিত একটি বেষ্টনীতে হরিণগুলো কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। ১৯টি হরিণকে দেখভাল করার জন্য আলাদা লোক নিযুক্ত করা হয়েছে। দ্বিতীয় দফায় অঞ্জন চৌধুরীর দেওয়া উপহার হিসেবে আরো ২১ হরিণ সাফারি পার্কে আনা হবে বলে জানান পার্ক কর্তৃপক্ষ।
বঙ্গবন্ধু সাফারি পার্কে আফ্রিকান সাফারির ভেতরের একটি বেষ্টনীর ফটক খুলে গাড়ি থেকে নামানো হয় হরিণগুলো। প্রচ- দাবদাহে গাড়ির মধ্যে খাঁচার ভেতর থেকে হরিণগুলো পার্কের বেষ্টনীর ছায়াযুক্ত খোলা স্থানে অবমুক্ত করার পরপরই তারা ছুটাছুটি শুরু করে। পার্কের ওই অঞ্চলে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। 
ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের দায়িত্বশীল সূত্র জানায়, স্কায়ার গ্রুপের প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর ছেলে প্রতিষ্ঠানটির বর্তমান ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী গত ১০মে ৪০টি হরিণ দেওয়ার আগ্রহ প্রকাশ করে সংশ্লিষ্ট বিভাগে একটি চিঠি পাঠান। সেই প্রেক্ষিতে বনবিভাগের সংশ্লিষ্ট কতৃর্পক্ষ প্রথম দফায় হেমায়েতপুরের খামার বাড়ি থেকে ১৯ হরিণ সংগ্রহ করে সাফারি আনা হয়। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার সাংবাদিকদের বলেন, হরিণগুলো বঙ্গবন্ধু সাফারি পার্ককে আরো সমৃদ্ধ করবে। দর্শনার্থীদের বাড়তি আনন্দের খোরাক হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়