বাসস
  ১০ জুন ২০২৩, ২০:২৪

আসছে অক্টোবরে ‘আন্তর্জাতিক অ্যাকুয়াকালচার ও সি ফুড শো’ হবে বাংলাদেশে

ঢাকা, ১০ জুন, ২০২৩ (বাসস) : চলতি বছরের অক্টোবর মাসে বাংলাদেশে ‘আন্তর্জাতিক অ্যাকুয়াকালচার ও সি ফুড শো’ অনুষ্ঠিত হতে  যাচ্ছে। 
আগামী ১৯ থেকে ২১ আক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী অনুষ্ঠেয় ‘আন্তর্জাতিক অ্যাকুয়াকালচার ও সি ফুড শো’ উপলক্ষ্যে আজ শনিবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘সি ফুড শো অবহিতকরণ কর্মশালা ও প্রেস মিট’ অনুষ্ঠানের অয়োজন করা হয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।    
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদের সভাপতিত্বে এ ‘কর্মশালা ও প্রেস মিটে’ বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. তপন কান্তি ঘোষ ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। 
এতে সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক ও বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালক শ্যামল দাস। এছাড়া স্বাগত বক্তব্য প্রদান করেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার স্ট্র্যাটিজিক এনগেজমেন্ট লিড মঈন উদ্দিন আহমেদ।
‘প্রেস মিট’ অনুষ্ঠানে বক্তৃতাকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, বাংলাদেশে ‘আন্তর্জাতিক অ্যাকুয়াকালচার ও সি ফুড শো’ আয়োজন দেশের মৎস্য খাতে নতুন অধ্যায়ের সূচনা করবে।
তিনি বলেন, এটি হবে দেশের মৎস্য খাত নিয়ে সবচেযে বড় পরিসরের একটি আয়োজন। শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশে এ আয়োজন অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। এ আয়োজন বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনে, দেশের চাহিদা পূরণে এবং বিদেশি বিনিয়োগে নতুন দিগন্তের সূচনা করবে। 
এখানে জার্মানি, স্পেনসহ অন্যান্য দেশের মাছ আমদানিকারক, ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা আসবেন- এ আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, ‘তাদের কাছে আমাদের মৎস্য খাতের উন্নয়ন চিত্র তুলে ধরতে হবে। মাঠ পর্যায়ে তাদের কাজ করার সুযোগ ও ক্ষেত্র তুলে ধরতে হবে। এ আয়োজনে মৎস্য খাতের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্তদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। সরকার এ আয়োজনে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দেবে।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়