বাসস
  ১০ জুন ২০২৩, ১৩:৩৬

নাটোরে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষণ কর্মশালা

নাটোর, ১০ জুন, ২০২৩ (বাসস) : তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আজ শনিবার জেলায় অনুষ্ঠিত হয়েছে।
বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ সাইদুর রহমান।
জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ সাইফুর রহমান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ সচিব মোঃ সাদেকুল ইসলাম এবং সিভিল সার্জন ডাঃ মুহাম্মদ মশিউর রহমান। কর্মশালায় সম্মানিত অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাটোর-১ আসনের সংসদ সদস্য মোঃ শহিদুল ইসলাম বকুল।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ রওনক জাহান বলেন, দেশে ধোঁয়াযুক্ত তামাক ব্যবহারকারী এক কোটি ৯২ লক্ষ এবং ধোঁয়ামুক্ত তামাক ব্যবহারকারীর সংখ্যা দুই কোটি ২০ লক্ষ ব্যক্তি। দেশে প্রতিবছর এক লক্ষ ৬১ হাজার ব্যক্তির প্রাণহানীর ঘটনা ঘটছে। এছাড়া ফুসফুস ও কন্ঠনালীর ক্যান্সার এবং ব্রংকাইটিস রোগে আক্রান্ত হওয়ার সমূহ আশঙ্কা। তবে দেশে তামাকের ব্যবহার কমছে। ২০০৯ সালে তামাক ব্যবহারকারীর শতকরা হার ৪৩ শতাংশ থাকলেও ২০১৭ সালে কমে হয়েছে ৩৫ শতাংশ। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় ২০৪০ সালের মধ্যে তামাক নির্মূলে আমরা সক্ষম হবে। এ লক্ষ্যে ২০০৫ সালে প্রণীত তামাক নিয়ন্ত্রণ আইনকে তৃতীয়বারের মত সংশোধনীর মাধ্যমে যুগোপযোগী করা হচ্ছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়