বাসস
  ০৯ জুন ২০২৩, ১৬:৩২

কিশোর-কিশোরীদের পুষ্টি বিষয়ে উদ্বুদ্ধ করতে অনুষ্ঠিত হলো নারিশ নেক্স্ট জেন সম্মেলন

ঢাকা, ৯ জুন, ২০২৩ (বাসস): দেশের কিশোর-কিশোরীদের পুষ্টি সম্পর্কে সচেতন করতে অনুষ্ঠিত হয়ে গেল নারিশ নেক্স্ট জেন (NourishNextGen) সম্মেলন ২০২৩। বৃহস্পতিবার ইনস্টিটিউট অব পাবলিক হেলথ নিউট্রিশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন, নিউট্রিশন ইন্টারন্যাশনাল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তাঁদের অংশীদার সংগঠনসমূহের উদ্যোগে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্দেশ্য ছিল তরুণ ও কিশোর-কিশোরীদের মধ্যে পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা এবং বিভিন্ন অংশগ্রহণমূলক কার্যক্রমে উৎসাহী করা। জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৩ এর দ্বিতীয় দিনে এই সম্মেলনটি তরুণ শিক্ষার্থীদের স্বাস্থ্যকর খাদ্যাভাস সম্পর্কে সচেতনতার প্রতি গুরুত্ব দিয়ে তাদের প্রায়োগিক পরামর্শ প্রদান করা হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধাপক ডা. মো. সামিউল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, খাদ্যের সাথে সুষম পুষ্টির বিষয়টি অঙ্গাঙ্গীভাবে জড়িত। কিশোর-কিশোরীদের সুস্থ থাকার জন্য পর্যাপ্ত পুষ্টিসমৃদ্ধ খাদ্য গ্রহণ জরুরি।
স্বাগত বক্তব্যে ইনস্টিটিউট অব পাবলিক হেলথ নিউট্রিশনের অধ্যাপক ডা. শাহ গোলাম নবী বলেন, একটি জাতি গঠনের মূল উপাদান পুষ্টি। জনগণের মাঝে পুষ্টি কার্যক্রম ছড়িয়ে দেয়ার জন্য বাংলাদেশ সরকার ৮টি মন্ত্রণালয়ের সমন্বয়ে কাজ করছে।
গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন এর পোর্ট ফোলিও লিড মনিরুজ্জামান বিপুল বলেন, আমরা গত কয়েক বছর ধরে ‘ভালো খাবো, ভালো থাকবো’ ও ‘অ্যাক্ট ফর ফুড অ্যাক্ট ফর চেইঞ্জ’ ক্যাম্পেইনের মাধ্যমে কিশোর কিশোরীদের পুষ্টিকর খাবার গ্রহণে আগ্রহী করতে গণসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছি।
জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার  ন্যাশনাল কনসালটেন্ট অনিল দাস কিশোর-কিশোরীদের সবসময় নিয়ম মেনে পুষ্টিকর খাবার গ্রহণ করার ব্যাপারে গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার (নিউট্রিশন) শবনম ফারিয়া এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথ নিউট্রিশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ড. মুরাদ মো. শমসের তাবরিস খান উপস্থিত ছিলেন।  
এছাড়া অনুষ্ঠানের অংশ হিসেবে টেকনিক্যাল সেশনে বক্তারা পুষ্টি বিষয়ক বিভিন্ন গবেষণা ও কার্যক্রম উপস্থাপন করেন। কিশোর কিশোরীরা চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও তরুণরা কমিউনিটিভিত্তিক পুষ্টি প্রচারণায় সৃজনশীল প্রজেক্ট আইডিয়া তুলে ধরেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়