বাসস
  ০৮ জুন ২০২৩, ১৯:৪৫

রূপপুরে ৩ দিনব্যাপী পরিবেশ সচেতনতামূলক প্রচারাভিযান রোসাটমের

ঢাকা, ৮ জুন, ২০২৩ (বাসস) : বিশ্ব পরিবেশ দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রাশিয়ার রোসাটম স্টেট কর্পোরেশন ঈশ্বরদীর পাকশি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (আরএনপিপি)-র উদ্যোগে তিন দিনব্যাপী জনসচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে।
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের (বিএইসি) সহযোগিতায় দিবসটির - ‘প্লাস্টিক দূষণ রোধ করুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে ৫ থেকে ৭ জুন এ সচেতনতামূলক প্রচারণা অনুষ্ঠিত হয়।
প্রচারণার মধ্যে ছিল- গণসচেতনতামূলক কার্যক্রম, শিক্ষামূলক সেশন, স্থানীয় শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী পরিচ্ছন্নতা অভিযান এবং ব্যবহৃত প্লাস্টিকের বোতল এবং ব্যাগ দিয়ে তৈরি দানবদের প্রদর্শনী।
প্লাস্টিকের দায়িত্বশীল ব্যবহার এবং এর পুনর্ব্যবহার করার ধারণাটি সমস্ত কার্যক্রমের মূলে ছিল। প্রচার অভিযান দাশুরিয়া এম এম উচ্চ বিদ্যালয়ে শুরু হয়, এতে ছয় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এটমস্ট্রয়এক্সপোর্ট-এর প্রধান যোগাযোগ কর্মকর্তা নিনা দেমেন্টোসোভা (রোসাটম ইঞ্জিনিয়ারিং বিভাগ, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ জেনারেল নকশা ও ঠিকাদার) এই অনুষ্ঠানে বলেন, প্লাস্টিক আমাদের জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এটি পরিবেশের ব্যাপক ক্ষতি করে আমাদের জীবনের জন্য যে হুমকি তৈরি করছে তা নিয়ে আমরা ভাবি না। প্লাস্টিক এমন পরিমাণে জমা হয়েছে যা প্রকৃতিকে সাহায্যের জন্য কাঁদতে বাধ্য করে।
প্লাস্টিক একটি ভয়ানক বর্জ্য যা পরিবেশ এবং জলবায়ুর ক্ষতি করে। আমরা যদি অন্তত এ বিষয়ে সচেতন হই, তাহলে এর পরিণতি থেকে আমরা নিজেদের রক্ষা করতে পারব। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক খোন্দকার আরিফুজ্জামান বলেন, আবর্জনা যেখানে থাকার কথা, সেখানে আবর্জনা ফেলা আসলে নিজেদের রক্ষার একটি ভালো উপায়।
দূষণমুক্ত পরিবেশ বজায় রাখতে বর্জ্য ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং এ বিষয়ে সচেতনতা বাড়াতে রোসাটমের গৃহীত উদ্যোগ অব্যাহত রাখতে হবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উপ-ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান বলেন, রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র শুধু আমাদের বিদ্যুতের চাহিদা পূরণে সহায়ক হবে না, এটি একটি উল্লেখযোগ্য ইতিবাচক সামাজিক প্রভাবও ফেলবে।
অনুষ্ঠানটি পাঁচ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে স্কুল প্রাঙ্গণ এবং আশেপাশের এলাকা পরিষ্কার করে। শিক্ষার্থীরা দূষণমুক্ত পরিবেশের প্রতি নতুন করে অঙ্গীকারের প্রতীক হিসেবে তাদের রঙিন হাতের ছাপ একটি ‘নলেজ ট্রি’ ক্যানভাসে রাখে।
ফেলে দেওয়া প্লাস্টিক সামগ্রীর ক্ষতিকর ভূমিকা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য ঈশ্বরদী পৌরসভা অফিস প্রাঙ্গণে ‘গারবেজ মনস্টারস’ স্থাপন করা হয়েছে।
শিল্পী ও প্রকল্পের প্রধান নকশাকারক রূপম রায় বলেন, সাম্প্রতিক দশকগুলোতে মানবজাতি একটি সত্যিকারের দানব- প্লাস্টিকদ্বারা হুমকির সম্মুখীন হয়েছে, যা পরিবেশের ক্ষতি করে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়