বাসস
  ০৮ জুন ২০২৩, ১৮:৫৫

শনিবার থেকে চট্টগ্রামে চালু হচ্ছে পর্যটকবাহী বাস : চলবে পতেঙ্গা টু ফৌজদারহাট

চট্টগ্রাম, ৮ জুন, ২০২৩ (বাসস) : চট্টগ্রামে পর্যটকদের জন্য চালু হচ্ছে বিশেষ বাস সার্ভিস। চট্টগ্রামের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্পট পতেঙ্গা সমুদ্র সৈকত ও ফৌজদারহাটে নবনির্মিত ডিসি পার্ককে ঘিরে চলবে এই পর্যটক বাস। প্রাথমিকভাবে বিআরটিসির দুটি দ্বিতল বাস বহরে যুক্ত করা হচ্ছে। এরমধ্যে একটি ছাদখোলা বাসও রয়েছে। ধীরে ধীরে বাসের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।
জেলা প্রশাসন জানিয়েছে, সপ্তাহের শুক্রবার তিনটি, শনিবার চারটি ও রোববার থেকে বৃহস্পতিবার দুটি ট্রিপ নগরের টাইগারপাস থেকে শুরু হয়ে ফৌজদারহাট দিয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে গিয়ে শেষ হবে। একইভাবে নির্দিষ্ট সময়সূচিতে বাস পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ফিরবে। 
বৃহস্পতিবার (৮ জুন) এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান এ তথ্য জানান। 
তিনি বলেন, আগামী শনিবার (১০ জুন) এ সার্ভিসের উদ্বোধন করা হবে। এদিন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাস সার্ভিসের উদ্বোধন করবেন।
জেলা প্রশাসক বলেন, পাহাড়, নদী, সমুদ্র আর সবুজ বনাঞ্চলে সমৃদ্ধ বন্দরনগরী চট্টগ্রাম দেশের অন্যতম পর্যটন সম্ভাবনাময় এলাকা হিসেবে সুপরিচিত। এখানে অবস্থিত পতেঙ্গা সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর মধ্যে অন্যতম। চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সমুদ্র সৈকতটির জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে। কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকতে বিকেল এবং সূর্যাস্তের সময় অগণিত পর্যটকের ঢল নামে। 
তিনি আরও বলেন, চট্টগ্রাম শহরের ফৌজদারহাটে জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যম-িত ‘ডিসি পার্ক’ দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কের গমনাগমন নির্বিঘœ ও সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের সহযোগিতায় এ সার্ভিস চালু করা হয়েছে।
জেলা প্রশাসন জানায়, পর্যটন বাস সার্ভিসে ভ্রমণের জন্য ভাড়া গুনতে হবে টাইগারপাস থেকে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা। ফেরার পথেও একই ভাড়া ধরা হয়েছে।
চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রামের পর্যটকদের জন্য একটি আধুনিক বাস সার্ভিস চালু করা হচ্ছে। এটি মাননীয় প্রধানমন্ত্রীর চট্টগ্রাবাসীর জন্য বিশেষ উপহার। এর মাধ্যমে পর্যটকরা স্বাচ্ছন্দ্যে দেশের অন্যতম নান্দনিক প্রাকৃতিক সমুদ্র সৈকত পতেঙ্গা যাতায়াত করতে পারবেন। এর মাধ্যমে চট্টগ্রামে আধুনিক যোগাযোগ ব্যবস্থার একটি নতুন অধ্যায় শুরু হবে। একই সঙ্গে এটি হবে স্মার্ট চট্টগ্রামের একটি অন্যতম অনুষঙ্গ।
বিআরটিসি সূত্রে জানা গেছে, প্রতিটি বাসে চালকের সহকারীর কাছ থেকে টিকিট সংগ্রহ করে পর্যটক বাসে ভ্রমণ করতে পারবেন যে কেউ। নাগালের মধ্যেই রাখা হয়েছে পর্যটক বাসের ভাড়া। শহরের অন্যান্য গণপরিবহনের মতো যেখানে সেখানে ওঠানামা করতে পারবেন না এই বাসের যাত্রীরা। তবে টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাওয়ার ক্ষেত্রে নগরীর জিইসি মোড় ও ২ নম্বর গেট এলাকা থেকেও তৎক্ষণাৎ টিকেট কেটে পর্যটক বাসে ভ্রমণ করতে পারবেন। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়