বাসস
  ০৭ জুন ২০২৩, ০০:২৭

বিমসটেক সদস্যদের এফটিএ সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন শাহরিয়ার আলম

ঢাকা, ৬ জুন, ২০২৩ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম আজ সদস্য দেশগুলিকে বিমসটেক ফ্রি ট্রেড এরিয়া (এফটিএ) নিয়ে আলোচনা শেষ করতে এবং প্রাসঙ্গিক আইনি নথিতে স্বাক্ষর করার জন্য দ্রুত পদক্ষেপ অনুসরণ করার আহ্বান জানিয়েছেন। যাতে দঢ় পদক্ষেপ নেওয়া যেতে পারে।
তিনি বলেন, "আমি সমস্ত স্টেকহোল্ডারকে আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করতে এবং কার্যকর করার জন্য অনুরোধ করব। বিমসটেক এফটিএ সম্পর্কিত সমস্ত উপাদান চুক্তি এবং সমঝোতা স্মারকগুলির দ্রুততম সমাপ্তি প্রয়োজন।" বিমসটেক দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাহরিয়ার আলম ইতিমধ্যে সমাপ্ত আইনি নথি বাস্তবায়নের জন্য সদস্য রাষ্ট্র ও সচিবালয়কে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, বাংলাদেশ এবং বিমসটেকের অন্যান্য সদস্যরা এলডিসি স্ট্যাটাস থেকে স্নাতক হওয়ার পর তাদের যে সুবিধাগুলো পেয়েছিল তা দ্রুত হারাবে এবং বিমসটেক প্রক্রিয়ায়, তাদের বিকল্প উন্নয়নের জন্য একসঙ্গে কাজ করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দুটি গতিশীল অঞ্চলের অন্তর্ভুক্ত বঙ্গোপসাগরে উল্লেখযোগ্য বহু-ক্ষেত্রগত সহযোগিতার মাধ্যমে প্রবৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে।
বিমসটেকের মহাসচিব তেনজিন লেকফেল, বিমসটেক সদস্য দেশগুলোর রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা উপস্থিত ছিলেন।
তিনি বলেন "আমরা চাই বিমসটেক প্রক্রিয়াটি সবচেয়ে কার্যকর এবং ফলাফল ভিত্তিক হোক। আমরা চাই  বিমসটেক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে অবদান রাখুক, যিনি আঞ্চলিক সহযোগিতার প্রবল প্রবক্তা ছিলেন এবং আর্থ-সামাজিক জন্য এই অঞ্চলের দেশগুলির মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার কল্পনা করেছিলেন।"
প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব এই মুহূর্তে চরম অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্য দিয়ে যাচ্ছে।
শাহরিয়ার আলম বলেন, "আমাদের দেশগুলো যখন কোভিড-১৯-এর অভূতপূর্ব পরিণতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে, তখন ইউক্রেনের যুদ্ধ এবং নিষেধাজ্ঞা আমাদের জন্য নতুন চ্যালেঞ্জ নিয়ে এসেছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের সহযোগিতা বাড়াতে হবে।”
৫ম বিমসটেক শীর্ষ সম্মেলনের সময়, সাতটি সদস্য রাষ্ট্রের নেতারা বিমসটেক চার্টার গ্রহণ করে এবং সেই সাথে সেক্টর ও উপ-খাতের পুনর্গঠন করে যা বিমসটেককে একটি দৃঢ় ভিত্তি প্রদান করেছে এবং সহযোগিতার উচ্চ স্তরের অনুমতি দিয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়