বাসস
  ০৬ জুন ২০২৩, ২২:৩৬

নিরাপদ পানি ব্যবহারের সুযোগ বৃদ্ধির আহ্বান

ঢাকা, ৬ জুন, ২০২৩ (বাসস) : বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে করণীয় সম্পর্কিত এক গোলটেবিল বৈঠকে আলোচকরা নিরাপদ পানি ব্যবহারের সুযোগ বৃদ্ধি করতে আরও প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।
তারা বলছেন, সামগ্রিক সুস্থতা নিশ্চিত করার ক্ষেত্রে মানুষের একমাত্র মৌলিক চাহিদা হলো নিরাপদ পানি ব্যবহারের সুযোগ সৃষ্টি করা।
সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস- (এসডিজি) পূরণের যাত্রা ত্বরান্বিত করার লক্ষ্যে ইউএনওপিএস বাংলাদেশ (ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস) আজ মঙ্গলবার রাজধানীর ঢাকাস্থ তাদের কার্যালয়ে ৩য় বারের মতো ফ্ল্যাগশিপ গোলটেবিল বৈঠক এসডিজি ক্যাফেতে বক্তারা এসব বক্তব্য তুলে ধরেন।
এসডিজি- ৬ এর ওপর গুরুত্বারোপ করে ওয়াটারএইডের সহযোগিতায় এসডিজি ক্যাফের তৃতীয় পর্বে এবার ‘বাংলাদেশ’স জার্নি ইন এনসিউরিং অ্যাকসেস টু সাসটেইনেবল ওয়াশ সার্ভিসেস’ শীর্ষক এ আলোচনায় অংশ নেন আলোচকরা।
আলোচকরা বলেন, বাংলাদেশ ইতোমধ্যে মানুষের জন্য পানির উৎসের উন্নতির ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে। তবে এ বিষয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থাগুলো কার্যকরী উপায়ে অবদান রাখতে সক্ষম হবে, যেন এসডিজি ৬ এর লক্ষ্যমাত্রা পূরণে ভূমিকা রাখার পাশাপাশি, মানুষের জন্য স্বাস্থ্যকর জীবনযাত্রা নিশ্চিত করা যায়।
এবারের পর্বে এসডিজি ক্যাফেতে উপস্থিত হন বাংলাদেশ সরকার, একাডেমিয়া, বুদ্ধিজীবী, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক বেসরকারি সংস্থা, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উন্নয়ন সহযোগী ও পরামর্শকদের প্রতিনিধিসহ মূল অংশীদাররা। অনুষ্ঠানে এসডিজি ৬ অর্জন, বাংলাদেশে টেকসই ওয়াশ সেবা নিশ্চিত করার মধ্য দিয়ে সামনে এগিয়ে যাওয়া এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করার ক্ষেত্রে অর্থপূর্ণ সংলাপ ও গঠনমূলক আলোচনা করা হয়।
অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে বিস্তৃত অভিজ্ঞতার আলোকে গুরুত্বপূর্ণ ভাবনাগুলো তুলে ধরেন ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। টেকসই ও ব্যবহারযোগ্য ওয়াশ সেবা নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান পরিস্থিতির ওপর আলোকপাত করেন তিনি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়াটারএইড, ওয়াটারডটঅর্গ, প্র্যাকটিক্যাল অ্যাকশন, সিমাভি, এসএমভি নেদারল্যান্ডস, এবং ইউনিসেফ এর প্রতিনিধিরা। অনুষ্ঠানে ইউএনওপিএস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সুধীর মুরালিধরন বলেন, “এসডিজি ক্যাফের এই পর্বটি অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনার সুযোগ করে দিয়েছে এবং টেকসই এবং অভিগম্য ওয়াশ পরিষেবাগুলি বিকাশের জন্য বর্তমান বাস্তবতা এবং ভবিষ্যত পথকে তুলে ধরেছে।
ইউএনওপিএস এর ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা থেকে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় ওয়াশ পরিকাঠামো উন্নয়নের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। গ্রামীণ ও শহুরে জনবসতি এবং প্রতিষ্ঠানে পানি সম্পদ ব্যবস্থাপনা ব্যবস্থা তৈরি এবং ওয়াশ-এর বিধান বিকাশের দীর্ঘ সময় ধরে কাজ করে আসছে তারা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়