বাসস
  ০৫ জুন ২০২৩, ২১:৩২

অবৈধভাবে পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : পরিবেশমন্ত্রী

ঢাকা, ৫ জুন, ২০২৩ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, মানুষের জন্য ক্ষতিকর প্লাস্টিক ও পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করছে।
নিষিদ্ধ পলিথিন ব্যাগের উৎপাদন, পরিবহন, বাজারজাত ও সংরক্ষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, ২০১৯ সালের জানুয়ারী মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারী মাস পর্যন্ত মোট ২ হাজার ১৯৮টি অভিযান পরিচালনা এবং ৩ হাজার ৬১৭টি মামলা দায়ের করে ৫ কোটি ৪২ লক্ষ ১৮ হাজার টাকা আদায় করা হয়েছে।
মন্ত্রী আরো বলেন, ১৬৯ জনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড এবং ১ হাজার ৭৪৫ মেট্রিক টন পলিথিন, দানা ও কাঁচামাল জব্দ করা হয়েছে। এই অভিযান আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে।
শাহাব উদ্দিন আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে “জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও জাতীয় বৃক্ষমেলা-২০২৩”র উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
শাহাব উদ্দিন চারা সংগ্রহ করে পতিত ও আশপাশের অব্যবহৃত খালি জায়গায় গাছ লাগানো ও পরিচর্যা করার আহবান জানান।
প্রতি বছরের ন্যায় এবছরও সারাদেশে তিনমাস ব্যাপি বৃক্ষরোপণ অভিযান ও জাতীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন করা হচ্ছে। এসকল মেলা হতে চারা সংগ্রহ করা যাবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. সাবের হোসেন চৌধুরী। এতে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।
অনুষ্ঠানে রাঙ্গামাটির পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা  মো. রেজাউল করিম চৌধুরী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আমিনুজ্জামান মো. সালেহ রেজা এবং বাংলাদেশ বায়োডাইভার্সিটি কনজারভেশন সোসাইটি, জামতলা, কারমাইকেল রোড, সেউজগাড়ী, বগুড়া কে বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০২২ প্রদান করা হয়।  
বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন বিজয়ী ব্যক্তি অথবা প্রতিষ্ঠানকে  দুই ভরি ওজনের স্বর্ণের বাজার মূল্যের সমপরিমান নগদ অর্থ, ৫০ হাজার টাকার একটি চেক এবং সনদ প্রদান করা হবে।
খুলনার বাটিয়াঘাটার উপ-সহকারী কৃষি কর্মকর্তা জীবানন্দ রায়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও কলা অনুষদের ডীন এবং রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, সাতক্ষীরার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. এস এম মফিজুল ইসলাম, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) কে জাতীয় পরিবেশ পদক ২০২২ প্রদান করা হয়েছে।
জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত প্রত্যেক পদকপ্রাপ্ত ব্যক্তি অথবা প্রতিষ্ঠানকে ২২ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজার মূল্যের সমপরিমাণ নগদ অর্থ ও ৫০ হাজার টাকার চেক, একটি ক্রেস্ট এবং সনদ প্রদান করা হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, রাজশাহী সিটি কর্পোরেশন, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের মো. আব্দুল মতিন ভূঞা, বগুড়া সদরের মাটিডালীর ট্রি ওয়াল্ড নার্সারী এন্ড এগ্রো, ঢাকা মেট্রোপলিটন পুলিশ তেজগাঁও থানার উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশন এবং নোয়াখালীর উপকূলীয় বন বিভাগ (চর আলাউদ্দীন রেঞ্জ) কে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১ প্রদান করা হয়।
বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১ পুরস্কারপ্রাপ্ত প্রতিটি শ্রেণীতে পুরস্কার প্রাপ্ত ব্যক্তি অথবা প্রতিষ্ঠানকে একটি সনদ ও একটি ক্রেস্টসহ প্রথম পুরস্কারের জন্য ১ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কারের জন্য ৭৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কারের জন্য ৫০ হাজার টাকার চেক প্রদান করা হয়।
সামাজিক বনায়নে সর্বোচ্চ লভ্যাংশ প্রাপ্ত ৫ জন পুরুষ উপকারভোগীকে ৫৬ লক্ষ ২৮ হাজার ৭২৭ টাকা ও ৫ জন মহিলা উপকারভোগীকে ১৮ লক্ষ ৬৯ হাজার ১১৬ টাকা প্রদান করা হবে।
উদ্বোধনের পর পরিবেশমন্ত্রী অতিথিদের নিয়ে শেরেবাংলা নগরে মেলা মাঠ পরিদর্শন করেন। পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত । ২৭ থেকে ৩০ জুন ঈদ উল আযহার সরকারি ছুটি থাকায় বৃক্ষমেলা চলবে ৫ থেকে ২৬ জুন এবং ১ থেকে ১২ জুলাই ২০২৩ পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়