বাসস
  ০২ জুন ২০২৩, ১১:২৯

আসন্ন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে নারীরা উন্নয়নের পক্ষে ভোট দিবেন

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ২ জুন, ২০২৩ (বাসস) : আসন্ন বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে নারীরা এবার উন্নয়নের পক্ষে মত দিয়েছেন। এ নারীদের  একটি বড় অংশ নিয়োজিত ক্ষুদ্র কর্মে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে নগরীর ৩০টি ওয়ার্ডে ১২৬টি কেন্দ্রে রয়েছে। যার মধ্যে সর্বমোট ভোটার সংখ্যা প্রায় ২ লাখ ৭৬ হাজার ২’শ ৯৮ জন। এদের মধ্যে প্রায় নারী ভোটার সংখ্যা প্রায় ১ লাখ ৩৮ হাজার ৮’শ ৯ জন ও পুরুষ ভোটার সংখ্যা প্রায় ১ লাখ ৩৭ হাজার ৪’শ ৮৯ জন। নারী ভোটার সংখ্যা পুরুষ ভোটারের চেয়ে  ১৩’শ ২০ জন বেশি।
এ বিষয়ে নগরীর ৩ নং ওয়ার্ড এলাকার কর্মজীবী নারী শেফালী আক্তার বলেন, বরিশাল সিটি কর্পোরেশন গঠনের পর থেকে নগরীতে একে একে বেশ কয়েকটি উন্নয়ন হয়েছে। বিশেষ করে বিগত ১ যুগেরও বেশি সময়ে ব্যপক উন্নয়ন লক্ষ্য করেছি। তাই আমি ব্যক্তিগতভাবে উন্নয়নের সাথে থাকার পক্ষে মত দেব।
তিনি আরো বলেন, যার মাধ্যমে বরিশাল নগরীর উন্নয়ন অব্যাহত থাকবে, তথা শান্তি শৃঙ্খলা থাকবে আমরা এবারের নির্বাচনে তাকেই ভোট দেব।
নগরীর ১৭ নং ওয়ার্ড এলাকার গৃহবধু আসমা আক্তার বলেন, প্রার্থীর দলীয় পরিচয় তার কাছে বড় পরিচয় নয়। নগরীর উন্নয়নই তার কাছে বেশি গুরুত্ব পাবে। তিনি মনে করেন, বেকার সমস্যা নগরীর প্রধান সমস্যা। বিজয়ীদের এ ব্যাপারে মনোযোগী হতে হবে।
নগরীর একটি ডায়্যাগনষ্টিক সেন্টারের কর্মীজীবী শিরীন আক্তার ও শেফালী রানী বলেন, প্রার্থীদের অতীত মূল্যায়ন করে তারা এবার ভোট দেবেন। তবে সে ক্ষেত্রে তাদের যোগ্যতা যাচাই করা হবে।
শিরীন ও শেফালী আরো বলেন, ভোটের সময় অনেকে অনেক উন্নয়নের প্রতিশ্রুতি দেন কিন্তু ভোটের পর তা ভুলে যান। তাই তারা সত্যিকার উন্নয়ন যার মাধ্যমে হবে তার পক্ষে ভোট দেওয়ার মত দেন।
এ বিষয়ে নগরীর ব্রজমোহন বিদ্যালয় (বিএম স্কুল)-এর শিক্ষিকা ময়িত্রী ঘড়াই বলেন, নগরীতে এখোনো মানসম্মত স্কুল’র সংখ্যা অপ্রতুল। তাই প্রার্থীদের এ বিষয়টি মাথায় রাখা উচিৎ। এছাড়া শিক্ষাঙ্গন থেকে সন্ত্রাস ও নৈরাজ্য দূর করতে হবে। তিনি শিক্ষার মান উন্নয়নে যিনি ভূমিকা রাখবেন তাকেই ভোট দিবেন বলে জানান।  
নগরীর রসুলপুর কলোনীর বাসিন্দা ক্ষুদ্র ব্যবসায়ী আমেনা বিবি বলেন, আমরা উন্নয়ন ও উন্নতির পক্ষে। একটি সময় আমাদের এখানে বস্তি ছিলো। এখন তা কলোনীতে রুপান্তরিত হয়েছে। আমাদের জীবন মান বেড়েছে। আমাদের সন্তানরা এখন স্কুলে পড়ছে। তাদের আর কেউ বস্তির ছেলে বলে না। তাই আগামী দিনে যিনি আমাদের উন্নয়ন করবেন আমরা তাকেই ভোট দেব।
এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ পরিচালক দিলারা খানম বলেন, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে জয়-পরাজয়ের ক্ষেত্রে নারী ভোটারা একটি বিশাল ফ্যাক্টর। কারণ পুরুষ ভোটারের থেকে নারী ভোটার সংখ্যায় বেশি। তারাও প্রার্থীদের হার-জিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
তিনি আরো বলেন, নারীর মতামতকে উপেক্ষা করে বিজয়ী হওয়া অসম্ভব। তাই যার মাধ্যমে উন্নয়নের ধারা আরো সম্প্রসারিত হবে নারীরা তার পক্ষেই ভোট দেবেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়