বাসস
  ০১ জুন ২০২৩, ১৬:২১

মানসম্পন্ন প্রকৌশল কাজ টেকসই উন্নয়ন নিশ্চিত করবে : স্থানীয় সরকার মন্ত্রী 

ঢাকা, ১ জুন, ২০২৩ (বাসস) : গুণগত মান সম্পন্ন কাজের মাধ্যমে জাতীয় উন্নয়নে অবদান রাখতে দেশের প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত দেশের ২৩০ টি উপজেলা পর্যায়ে স্থাপিত এলজিইডির মান নিয়ন্ত্রন ল্যাবরেটরির উদ্বোধনী অনুষ্ঠানে এ আহবান জানান।
এ ছাড়াও অনুষ্ঠানে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং ২০২৩-২০২৪ অর্থবছরের কর্মপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত বিষয়েও আলোচনা করা হয়।
তাজুল ইসলাম বলেন, মানুষের চাহিদা অফুরন্ত,  সেই অফুরন্ত  চাহিদাকে পূরণ করতে হলে প্রকৌশলীদের নিষ্ঠা ও একাগ্রতার মাধ্যমে কাজ করতে হবে। আর টেকসই উন্নয়ন হলে সেই উন্নয়নের সুফল দেশের সকল লোক পেয়ে থাকে।
উন্নয়নের জন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গ্রামীণ যোগাযোগ ও অবকাঠামো উন্নয়নে কাজ করছে। 
তাজুল ইসলাম বলেন, আমাদের অর্থনৈতিক উন্নতি অত্যন্ত জরুরী।  কারণ এতে শুধু দেশের মানুষের ভাগ্যের উন্নয়ন হয় না, বহির্বিশ্বে জাতি হিসেবে আমাদের সম্মান বৃদ্ধি পায়। নিজেদের আত্মবিশ্বাসী ও আত্মসম্মানবোধসম্পন্ন জাতি হিসেবে গড়ে তুলতে হলে আমাদের আরো অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে হবে।
স্থানীয় সরকার মন্ত্রী বৈদেশিক ঋণের বিষয়ে বলেন, একটা সময় ঋণ নিতে আমাদেরকে উন্নয়ন সহযোগীদের কাছে ধরনা দিতে হতো। কিন্তু এখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে। এখন আমরা আমাদের প্রয়োজন অনুসারে ঋণ নেই এবং সেই টাকা কোথায় জনগণের কল্যাণে ব্যয় হবে তাও আমরা নির্ধারণ করি। তাছাড়া ঋণ পরিশোধে বাংলাদেশের সুনাম রয়েছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়