বাসস
  ২৫ মার্চ ২০২৩, ১৪:২৭

ফেনীতে ২৫ মার্চ রাত থেকেই শুরু হয় পাকিস্তানি হানাদার প্রতিরোধ

// আরিফ রিজভী //
ফেনী, ২৫ মার্চ, ২০২৩ (বাসস) : কুমিল্লা ক্যান্টনমেন্ট হতে ২৬ মার্চ পাকিস্তানি হানাদারের একটি দল ফেনী হয়ে চট্টগ্রাম অগ্রসর হয়। রাস্তার দুইপাশে আগুন লাগিয়ে, নির্বিচারে গুলি করে গণহত্যা চালায় তারা। প্রচন্ড ভীতি ছড়িয়ে পড়ে মানুষের মাঝে। যে যেভাবে পারছে পালানোর চেষ্টা করছিল তখন। ঘটনার প্রত্যক্ষদর্শী প্রবীণ সাংবাদিক ওছমান হারুন মাহমুদ জানান, মুক্তিকামী ছাত্র-জনতা ফেনীতে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিল সেদিন।
আগের দিন ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনীর একটি দল কুমিল্লা ক্যান্টনমেন্ট হতে চট্টগ্রাম যাবে, এমন তথ্য পেয়ে ফেনীতে প্রতিবন্ধকতা সৃষ্টির পরিকল্পনা করা হয়। তৎকালীন মহকুমা আওয়ামী লীগ সভাপতি খাজা আহমদের নির্দেশনায় সর্বদলীয় ছাত্ররা রাস্তায় গাছ কেটে পাকিস্তানি সৈন্যদের গতিরোধ করার চেষ্টা করে। ফেনীর প্রবীণ সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবু তাহের এসব তথ্য জানিয়ে বলেন, মহাসড়কের ফতেহপুরে নিজে গাছ কেটে সড়ক বন্ধ করে দেয়ার চেষ্টা করেছি। কিন্তু যথেষ্ট প্রতিবন্ধকতা তৈরি করতে না পারায় গতিরোধ করা যায়নি।
সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল কমান্ডার আবদুল মোতালেব জানান, সিদ্ধান্তে অনুযায়ী পুরাতন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ছাগলনাইয়ায় চাঁনপুর কাঠের ব্রিজটির পাটাতন খুলে ফেলা হয়। পাকিস্তানি সৈন্যদলের গতিরোধে এ পদক্ষেপটিও কাজে লাগেনি। তারা বিশেষ জাল বিছিয়ে গাড়ি পার করে নেয়। এসময় তারা এলোপাথারি গুলি ছোঁড়ে। এতে সাধারণ মানুষ হতাহতের ঘটনা ঘটেছে।
তিনি জানান, ছাত্র-জনতা বসে থাকেনি সেদিন। খাজা আহমদের নেতৃত্বে পাকিস্তানিদের প্রতিরোধ ও পাল্টা আক্রমণের পরিকল্পনা করতে থাকে বাঙালি। ফলশ্রুতিতে ২৭ মার্চ ফেনীর সিও অফিসে পাকিস্তানি ইপিআর সদস্যদের ওপর পরিকল্পিত আক্রমণ করে ছাত্র-জনতা, সাথে অবসরপ্রাপ্ত কয়েকজন বাঙালি সামরিক বাহিনীর সদস্য ও পুলিশ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়