বাসস
  ২০ মার্চ ২০২৩, ২০:০৪

গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে জগন্নাথ, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ ২২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে : ইউজিসি

ঢাকা, ২০ মার্চ, ২০২৩ (বাসস): জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়সহ দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।  
আজ ইউজিসিতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ত্রুটিমুক্ত ও নির্বিঘেœ সম্পন্ন করার বিষয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহকে দ্রুত ভর্তি পরীক্ষা গ্রহণ ও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে ক্লাস শুরুর নির্দেশনা দিয়েছে ইউজিসি। এছাড়া, ভর্তি পরীক্ষা প্রক্রিয়া সহজ ও শিক্ষার্থী বান্ধব করা এবং এবারের গুচ্ছ ভর্তি সুষ্ঠুভাবে সম্পন্ন করার বিষয়ে আয়োজকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
সভায় জানানো হয়, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা গ্রহনের আয়োজন করা হবে। 
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও প্রফেসর ড. মো. আবু তাহের, গুচ্ছভুক্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। 
সভায় গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিদ্যমান সংকট ও সম্ভাব্য সমাধান নিয়ে  আলোচনা করা হয়। ভর্তি প্রক্রিয়ায় বিগত বছরের জটিলতাগুলো কাটিয়ে ওঠা এবং ভর্তি প্রক্রিয়া আরও সহজ ও শিক্ষার্থীবান্ধব করে তোলার বিষয় নিয়ে আলোচনা করা হয়। 
ইউজিসি সদস্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৮০ ভাগ পাবলিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছে।
তিনি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে অল্প সময়ে ভর্তি পরীক্ষা গ্রহণ ও ক্লাস শুরু করার আহ্বান জানান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়