বাসস
  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১২

জাপানের খাদ্য নিরাপত্তা কৌশল ও অভিজ্ঞতা কাজে লাগাবে বাংলাদেশ : খাদ্যমন্ত্রী

ঢাকা, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, নিরাপদ খাদ্য এখন বিশ্বে আলোচিত বিষয়। নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে জাপানের অর্জন সর্বত্র প্রশংসিত। তাই জাপানের খাদ্য নিরাপত্তা কৌশল ও অভিজ্ঞতা বাংলাদেশ কাজে লাগাতে চায়।
খাদ্যমন্ত্রী আজ জাপানের টোকিও ইউনিভার্সিটি অব এগ্রিকালচার এর ফুড সেফটি রিসার্চ সেন্টারে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।
সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করা এখন আমাদের মূল ফোকাস। আমরা বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছি।’
জাপান বাংলাদেশের ভালো বন্ধু রাষ্ট্র এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জাপান সরকারের সার্বিক সহায়তায় আমাদের কার্যক্রম আরো বেগবান হবে’।
বুধবার সরকারি তথ্য বিবরণীতে বলা হয়েছে, মতবিনিময় সভায় টোকিও ইউনিভার্সিটি অব এগ্রিকালচার এর  প্রফেসর এবং ফুড সেফটি রিসার্চ সেন্টারের পরিচালক সিজোনোবু ইজিমি জাপানের খাদ্য নিরাপত্তা কৌশল ও প্রয়োগ কৌশল তুলে ধরেন। তিনি এ সময় অভিজ্ঞতা বিনিময়সহ বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ‘টোকিও ইউনিভার্সিটি অব এগ্রিকালচারে’ পিএইচডি করার সুযোগ রাখবেন বলে জানান।
খাদ্য মন্ত্রণালয়ের সচিব ইসমাইল হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য রেজাউল করিম, মঞ্জুর মোর্শেদ আহমেদ এবং টোকিও ইউনিভার্সিটি অব এগ্রিকালচার এর ভাইস প্রেসিডেন্ট শুনসুকি ইয়াজামি এ সময় উপস্থিত ছিলেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়